সারা বাংলা

কুড়িগ্রামে উদ্বোধন হলো ভূমি জাদুঘর

ব্রিটিশ আমল থেকে বর্তমান পর্যন্ত ভূমি ব্যবস্থাপনায় ব্যবহৃত সামগ্রী দিয়ে সাজানো হয়েছে কুড়িগ্রামের ভূমি জাদুঘর। ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে সাধারণ মানুষের সেবা প্রাপ্তিতে ভীতি দূর করতে কুড়িগ্রাম সদর উপজেলার ভূমি অফিসকে ‘ভূমি জাদুঘর’ হিসেবে প্রতিষ্ঠিত করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকালে ভূমি যাদুঘর উদ্বোধন করেন রংপুর বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম। এসময় আরো উপস্থিত ছিলেন কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম, পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম প্রমুখ।

ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা সম্প্রসারণে কুড়িগ্রাম পৌর শহরে অবস্থিত সদর ভূমি অফিসের প্রাচীন ভবনটিকে সংস্কারের মাধ্যমে নতুনভাবে সাজানো হয়েছে। অফিস ঘরের দেয়ালে ও কক্ষের ভেতরে স্থান পেয়েছে নানা তথ্য। এখানে প্রবেশ করলেই মানুষ নানা রকম তথ্যভাণ্ডার দেখে জ্ঞান আহরণের সুযোগ পাবে। কেটে যাবে ভূমি অফিস সম্পর্কে ভীতি।

প্রাচীন যুগের ভূমি ব্যবস্থাপনা থেকে বর্তমান ডিজিটাল যুগে ভূমি ব্যবস্থাপনায় যেসব উপকরণ ও পদ্ধতি ব্যবহার করা হয়েছে তা স্থান পেয়েছে এই যাদুঘরে। যুগের পর যুগ ধরে যে আমূল পরিবর্তন হয়েছে, এই যাদুঘরে আসলে সব শ্রেণি পেশার তা দেখতে পারবে। এছাড়া বর্তমান সরকার ভূমি ব্যবস্থাপনায় যে বৈপ্লবিক পরিবর্তন সাধন করেছে তার মাধ্যমে সাধারণ মানুষের ভূমি ব্যবস্থাপনার ভীতি দূর হবে।