সারা বাংলা

শিক্ষা উপকরণ বিতরণ করে লৌহজং নদী দখলমুক্ত দিবস পালন

শিক্ষার্থীদের মাঝে জ্যামিতি বক্স ও গাছের চারা বিতরণ, আলোচনাসভা ও কেক কাটার মধ্য দিয়ে টাঙ্গাইলে লৌহজং নদী দখলমুক্ত দিবসের ৬ষ্ঠ বর্ষপূর্তি পালন করা হয়েছে। মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে ‘নদী খাল রক্ষা করি, পরিবেশ বান্ধব টাঙ্গাইল গড়ি’- প্রতিপাদ্য নিয়ে শহরের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে নদী রক্ষা আন্দোলন কমিটি এ অনুষ্ঠানের আয়োজন করে। 

বীরমুক্তিযোদ্ধা কবি বুলবুল খান মাহবুবের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন সঙ্গীত শিল্পী ফিরোজ আহমেদ বাচ্চু, আনোয়ার হোসেন, অধ্যাপক এবিএম আব্দুল হাই, সাংবাদিক ও মানবাধিকারকর্মী কাজী রিপন, কবি আযাদ কামাল, ঝান্ডা চাকলাদার, মো. আনিছুর রহমান মহব্বত হোসেন, মো. জহিরুল ইসলাম প্রমুখ।

আলোচনসভায় স্বাগত বক্তব্য রাখেন নদী রক্ষা আন্দোলন কমিটির সাধারণ সম্পাদক আহমেদুল হক রতন সিদ্দিকী। আলোচনাসভা শেষে কেক কেটে ৬ষ্ঠ বর্ষপূর্তি পালন করা হয়। শেষে শিক্ষার্থীদের মাঝে জ্যামিতি বক্স ও গাছের চারা বিতরণ করা হয়।

নদী রক্ষা আন্দোলন কমিটির সাধারণ সম্পাদক আহমেদুল হক রতন সিদ্দিকী জানান, টাঙ্গাইল শহরের মাঝখান দিয়ে বয়ে যাওয়া খরস্রোতা নদী অবৈধ দখল হতে শুরু করে। পরে শহরের প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় ২০১৬ সালের শুরুতে আন্দোলন শুরু করা হয়। তাদের আন্দোলনের সঙ্গে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন আন্দোলন শুরু করে। এক পর্যায়ে তৎকালীন টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. মাহবুব হোসেন আন্দোলনে একাত্মতা প্রকাশ করেন। সকল শ্রেণীপেশার মানুষের উপস্থিতিতে ওই বছরের ২৯ নভেম্বর আনুষ্ঠানিকভাবে লৌহজং নদীতে অবৈধ দখলদার উচ্ছেদ করা হয়।

তারপর থেকে প্রতি বছর ২৯ নভেম্বর লৌহজং নদী দখলমুক্ত দিবস পালন করা হয়।