সারা বাংলা

রসিক নির্বাচনে ১০ মেয়রসহ ২৭৭ জনের মনোনয়নপত্র দাখিল

তৃতীয় বারের মতো রংপুর সিটি কর্পোরেশনের (রসিক) ভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২৭ ডিসেম্বর। দেশের দ্বিতীয় বৃহত্তম এই সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নিতে মেয়র পদে ১০ জন প্রার্থীসহ ২৭৭ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

মঙ্গলবার (২৯ নভেম্বর) সন্ধায় রসিক রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন মনোনয়নপত্র দাখিলের এই বিষয়টি নিশ্চিত করেছেন।

রংপুর আঞ্চলিক নির্বাচন অফিস সূত্রে জানা যায়, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ মঙ্গলবার (২৯ নভেম্বর) মেয়র পদে ১০ জন‌, সাধারণ কাউন্সিলর পদে ১৯৮ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৯ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

মেয়র পদে যারা মনোনয়নপত্র দাখিল করেছেন তারা হলেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হোসনে আরা লুৎফা ডালিয়া, জাপার প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল, বাংলাদেশ কংগ্রেস পার্টির আবু রায়হান, স্বতন্ত্র প্রার্থী লতিফুর রহমান, খেলাফত মজলিসের তৌহিদুর রহমান মন্ডল, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের শফিয়ার রহমান, স্বতন্ত্র প্রার্থী আতাউর জামান বাবু, মেহেদী হাসান (বনি) ও  জাকের পার্টির খোরশেদ আলম। তবে দলীয় সিদ্ধান্ত না থাকায় এই নির্বাচনে অংশ নিচ্ছেনা বিএনপি।

নির্বাচন কমিশন কতৃক ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের আজ শেষ দিনে প্রার্থীরা রংপুর আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে নিজেদের কর্মী সমর্থকদের সঙ্গে নিয়ে উৎসাহ উদ্দীপনায় মনোনয়নপত্র দাখিল করেছেন। মনোনয়নপত্র দাখিলকে কেন্দ্র করে আঞ্চলিক নির্বাচন কার্যালয় প্রাঙ্গণ ছিলো প্রার্থী ও সমর্থকদের পদচারণায় মুখরিত।

২০১২ সালের ২৮ জুন পৌরসভা থেকে ১৮টি ওয়ার্ড বর্ধিত করে ৩৩টি ওয়ার্ড নিয়ে রংপুর সিটি করপোরেশন গঠন হয়। এরপর প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় ওই বছরের ২০ ডিসেম্বর। এতে আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টু প্রথম মেয়র নির্বাচিত হন। ২০১৭ সালের ২১ ডিসেম্বর দ্বিতীয় নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টুকে পরাজিত করে মেয়র নির্বাচিত হন জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা।

বর্তমানে এই সিটির জনসংখ্যা প্রায় ১০ লাখ। আর ভোটার রয়েছে ৪ লাখ ২৬ হাজার ৪৬৯ জন। তৃতীয়বারের মতো রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২৭ ডিসেম্বর। 

ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন দাখিলের শেষ দিন ছিলো ২৯ নভেম্বর। ১ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই এবং ৮ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ আর প্রতীক বরাদ্দ ৯ ডিসেম্বর।