সারা বাংলা

মা-ছেলে এসএসসি পাস 

সংসারের অভাব অনটন আর পারিপার্শ্বিকতা বাধা হতে পারেনি। অদম্য ইচ্ছাশক্তির জোরে ডিঙিয়েছেন সব বাধা। ছেলে মেহেদী হাসানের সঙ্গে চলতি বছরের এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে কৃতিত্বের সাথে পাস করেছেন মা মঞ্জুয়ারা খাতুন। মা-ছেলের একসঙ্গে এমন সাফল্যে পরিবারে চলছে আনন্দের বন্যা।

সোমবার (২৮ নভেম্বর) চলতি বছরের এসএসসির প্রকাশিত ফলাফলে মা মঞ্জুয়ারা খাতুন পেয়েছেন জিপিএ ৪.৮৯ এবং ছেলে মেহেদী হাসান পেয়েছে জিপিএ ৪.৯৩।

জানা গেছে, মা মঞ্জুয়ারা কারিগরি বোর্ডের অধীনে সিরাজগঞ্জের তাড়াশ শামীমা জাফর মৎস্য ইনস্টিটিউট থেকে এবং ছেলে পাবনার ভাঙ্গুড়া উপজেলার খানমরিচ বিএম কলেজ থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন।

তাদের বাড়ি ভাঙ্গুড়া উপজেলার খানমরিচ ইউনিয়নের সুলতানপুর গ্রামে। মঞ্জুয়ারার স্বামী অটো ভ্যানচালক আব্দুর রহিম। তাদের এক ছেলে ও এক মেয়ে।

মঞ্জুয়ারা খাতুন বলেন, আমার খুব ইচ্ছে ছিল পড়াশোনা করার। কিন্তু নানা কারণে হয়ে উঠেনি। এর মধ্যেই দুই বছর আগে খানমরিচ টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট ইনস্টিটিউটে ভর্তি হয়েছিলাম। আর এবার এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলাম। আমার পড়াশোনায় আমার স্বামীও বেশ সহযোগিতা করেছেন।

তিনি বলেন, আমার স্বামী অটোভ্যান চালিয়ে আমাদের সংসার ও লেখাপড়ার খরচ যুগিয়েছেন। তার অনুপ্রেরণা আর আমার ইচ্ছাশক্তি মিলেই এই ফলাফল করেছি। এখন উচ্চতর শিক্ষা গ্রহণের আকাঙ্ক্ষা আরও বেড়ে গেল। সুযোগ পেলে আরও পড়াশোনা করতে চাই।

মায়ের সঙ্গে পরীক্ষা দিয়ে পাস করায় উচ্ছ্বসিত ছেলে মেহেদী হাসান। তিনি বলেন, আমরা অনেক কষ্টের মাঝেও পড়ালেখা চালিয়ে গেছি। আমার মা সংসার চালিয়েও পরীক্ষা দিয়েছেন এবং বেশ ভালো ফলাফল নিয়ে পাসও করেছেন। এজন্য আমি অত্যন্ত খুশি।

মঞ্জুয়ারার স্বামী আব্দুর রহিম জানান, স্ত্রী ও ছেলে একসঙ্গে এসএসসি পাস করায় ভীষণ খুশি। পাসের খবর পেয়েই তিনি সবাইকে মিষ্টি খাইয়েছেন। ইচ্ছা, ছেলে-মেয়ের সাথে তার স্ত্রীও পড়াশোনাও চালিয়ে যাক।