সারা বাংলা

ঝিনাইদহে হানাদার মুক্ত দিবস উপলক্ষে বণার্ঢ্য র‌্যালি 

ঝিনাইদহে আজ হানাদার মুক্ত দিবস পালিত হচ্ছে। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর পাক হানাদার বাহিনীর কবল থেকে মুক্ত হয়েছিলো ঝিনাইদহ। সেদিন লাল সবুজের স্বাধীন পতাকা উড়েছিলো ঝিনাইদহের আকাশে। মুক্তির মিছিল ছড়িয়ে পড়েছিলো শহর থেকে গ্রামাঞ্চলে। 

দিবসটি উপলক্ষে আজ (মঙ্গলবার) সকাল ১০টার দিকে পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি বণার্ঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি স্থানীয় শহরের পায়রা চত্বর ঘুরে শেষ হয় আবার পুরাতন ডিসি কোর্ট চত্বরে। র‌্যালিতে জেলার বিভিন্ন স্থান থেকে দেড় শতাধিক মুক্তিযোদ্ধা ও সাবেক কমান্ডাররা অংশ নেন। 

পরে আলোচনা সভায় জেলা প্রশাসক মনিরা বেগমের সভাপতিত্বে বক্তব্য দেন জেলা পুলিশ সুপার আশিকুর রহমান, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মকবুল হোসেন, কেসি কলেজের সাবেক অধ্যক্ষ বিএম রেজাউল করিমসহ অনেকে। 

স্বাধীনতা যুদ্ধে প্রথম সম্মুখ যুদ্ধ সংগঠিত হয় সদর উপজেলার বিষয়খালিতে, পরে শৈলকুপার কামান্না, আবাইপুর ও আলফাপুর যুদ্ধ। আজও এসব স্মৃতি বহন করে চলেছেন মুক্তিযোদ্ধারা। সে সময়ে জেলায় ২৭৬ জন মুক্তিযোদ্ধা শহীদ হন। তার মধ্যে দুইজন বীর খেতাবে ভূষিত হন। তারা হলেন বীর শ্রেষ্ঠ হামিদুর রহমান ও বীর প্রতীক সিরাজুল ইসলাম।