সারা বাংলা

নওগাঁ মুক্ত দিবসে বর্ণাঢ্য শোভাযাত্রা

বাংলাদেশের বিজয় ১৬ ডিসেম্বর অর্জিত হলেও নওগাঁ হানাদার মুক্ত হয়েছিলো ১৮ ডিসেম্বর। বর্নাঢ্য শোভাযাত্রা ও নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হলো নওগাঁ মুক্ত দিবস। 

স্থানীয় সামাজিক সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদ এই বর্নাঢ্য শোভাযাত্রা ও নারী ফুটবল প্রতিযোগিতার আয়োজন করে।  নওগাঁর পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক কর্মসূচীর উদ্বোধন করেন। 

রোববার (১৮ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় কৃষ্ণধন সরকারি উচ্চ বিদ‍্যালয় চত্বর থেকে র‍্যালিটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে এসে শেষ হয়। 

পরে কৃষ্ণধন উচ্চ বিদ‍্যালয় মাঠে নারী ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় চারটি উপজেলা থেকে চারটি নারী ফুটবল দল অংশ নেয়। উপজেলাগুলো হচ্ছে নওগাঁ সদর, মহাদেবপুর, বদলগাছি ও ধামইরহাট। 

প্রতিযোগিতা শেষে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একুশে পরিষদের সভাপতি অ্যাড. ডি এম আব্দুল বারী। 

এদিকে নওগাঁ হানাদার মুক্ত দিবস উপলক্ষ‍ে সেদিনের নওগাঁ শহর দখলকারী ইউনিটের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা জেলা আওয়ামী লীগের সভাপতি মো. আব্দুল মালেকের আহবানে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে বেলা ১১টায় স্মৃতিচারণ ও আলোচনা সভার আয়োজন করা হয়।  

বীর মুক্তিযোদ্ধা কাজী রেজাউল ইসলামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসকের প্রতিনিধি অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব মিল্টন চন্দ্র রায়।  স্মৃতিচারণ করেন মো. আব্দুল মালেক, মাদকদ্রব‍্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. লোকমান হোসেন, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার মো. আফজাল হোসেন, মুক্তিযোদ্ধা ময়নুল হক মুকুল,  মুক্তিযোদ্ধা ফারুক হোসেন,  সিরাজুল ইসলাম আনছারী ও গোলাম মোস্তফা।