সারা বাংলা

মুকসুদপুর বাঁওড়ে খাল খনন বন্ধের দাবিতে মানববন্ধন

গোপলগঞ্জের মুকসুদপুর উপজেলায় মুকসুদপুর বাঁওড়ে ব্যক্তি মালিকানাধীন জমিতে খাল খনন বন্ধের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী।

আজ শনিবার (৩১ ডিসেম্বর) সকাল ৮টায় উপজেলার পশ্চিম কদমপুর ভাঙ্গাপোল বাজারের মুকসুদপুর বাঁওড় সংলগ্ন ঢাকা-খুলনা মহাসড়কে হাতে হাত ধরে ঘণ্টাব্যাপী মানববন্ধন পালন করা হয়। এ মানববন্ধনে প্রভাকরদী, কদমপুর, পুরাতন মুকসুদপুর, ঢাকপাড়, ভাকুড়ী, কাওয়ালদিয়া, পশারগাতী, ও কুলাকোনা গ্রামের প্রায় পাঁচ শতাধিক জমির মালিক ও কৃষক অংশ নেয়। 

মানববন্ধন চলাকালে মুকসুদপুর পৌরসভার প্যানেল মেয়র নিয়ামত খান, কৃষক বাচ্চু শেখ, নিজাম ফকির, বাদল শেখ, দেলোয়ার মোল্লা, নিছার খন্দকার বক্তব্য রাখেন।

এ সময় বক্তারা বলেন, এই বাঁওড়ের জমিতে ধান ফলিয়ে কয়েক হাজার পরিবারের জীবন চলে এবং এক হাজার মানুষ বাঁওড় থেকে বিভিন্নভাবে জীবিকা নির্বাহ করে। এই বাঁওড়ের জমির মালিক স্থানীয় জনগণ। জনগণ খাল খননের পক্ষে নেই। তারপরও মুকসুদপুরের কিছু ভূমিদস্যু নিজেদের স্বার্থের জন্য অবৈধভাবে কয়েক হাজার পরিবারের জমির বাঁওড়ে খাল খননের নামে সরকারি অর্থ আত্মসাৎ করার চেষ্টা করছে। এই খাল খনন বন্ধের জন্য স্থানীয় সংসদ সদস্য মুহাম্মদ ফারুক খান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট আবেদন জানান তারা। 

গোপালগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. ফইজুর রহমান মোল্যা জানান, মুকসুদপুর বাঁওড়ে ব্যক্তি মালিকানাধীন জমি নেই। সব জমিই সরকারি। আর সরকারি জমির উপরেই খাল খনন করা হচ্ছে।