সারা বাংলা

আশ্রয়ণে ঘর দেওয়ার কথা বলে টাকা আদায়, প্রতারক আটক

ময়মনসিংহে আশ্রয়ণ প্রকল্পের ঘর পাইয়ে দেওয়ার কথা বলে ভূমিহীনদের কাছ থেকে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে মো. জামান মিয়া (৩৯) নামে এক প্রতারককে আটক করেছে র‌্যাব।

সোমবার (২ জানুয়ারি) দুপুরে ময়মনসিংহ র‌্যাব-১৪ সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে বাহিনীটির উপ অধিনায়ক মেজর শিশির মাহমুদ তালুকদার একথা জানান।

গ্রেপ্তার হওয়া জামান ময়মনসিংহ সদর উপজেলার বাড়ার পাড় এলাকার মো. নুরুল ইসলামের ছেলে।

মেজর শিশির বলেন, জামান দীর্ঘদিন ধরে গ্রামের ভূমিহীন ও দুস্থদের আশ্রয়ণ প্রকল্পের ঘর পাইয়ে দেওয়ার কথা বলে প্রতারণার মাধ্যমে টাকা আদায় করছিলেন। গতকাল রোববার দিবাগত রাত ১০টার দিকে বাড়ার পাড় এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

তিনি আরও বলেন, ২০১৯ সালে জেলার ফুলবাড়িয়া উপজেলার পুটিজানা ইউনিয়নের ভূমিহীন ও দুঃস্থদেরকে প্রতারণার জন্য টার্গেট করেন মিজান। প্রথম দিকে ভূমিহীন ও দুঃস্থদের বাড়ি বাড়ি গিয়ে আশ্রয়ণ প্রকল্পের ঘর পাইয়ে দেওয়ার প্রলোভন দেখাতেন তিনি। তিনি তাদের কাছ থেকে ১ হাজার থেকে ৫ হাজার টাকা করে আদায় করতেন। এভাবে ৪২ জনের কাছ থেকে ২ লাখ ৯৫ হাজার টাকা আদায় করেন তিনি। ভুক্তভোগীরা দীর্ঘদিন অপেক্ষা করার পর ঘর না পেয়ে অভিযুক্ত জামানের কাছে টাকা ফেরত চাইলে তিনি বিভিন্ন অজুহাতে সময় নষ্ট করতে থাকেন। এরপর বিষয়টি জানাজানি ও বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হলে র‌্যাব অভিযান চালিয়ে জামানকে আটক করে।

র‌্যাবের এই কর্মকর্তা বলেন, জামান প্রাথমিক জিজ্ঞাসাবাদে ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছেন। তার বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।