সারা বাংলা

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের মামলায় খালাস পেলেন দুই আসামি

কুষ্টিয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুরের মামলায় দুই আসামিকে খালাস দিয়েছেন আদালত। রায় ঘোষণার সময় তারা আদালতে উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিকেলে কুষ্টিয়া জেলা ও দায়রা জজ আদালতের বিচারক শেখ আবু তাহের এ রায় দেন। রাইজিংবিডিকে রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) অনুপ কুমার নন্দী।

খালাসপ্রাপ্ত আসামিরা হলেন- কুষ্টিয়ার মিরপুর উপজেলার ধুবইল গ্রামের আব্দুর রহমানের ছেলে আল আমীন (২৭) এবং পাবনার দিয়াড় বামুন্দি গ্রামের আজিজুল মন্ডলের ছেলে ইউসুফ আলী (২৭)। তারা কুষ্টিয়া শহরের জুগিয়া এলাকার ইবনে মাসউদ মাদ্রাসার শিক্ষক ছিলেন।

আদালত সূত্র জানায়, ২০২১ সালের ৪ ডিসেম্বর রাতে কুষ্টিয়া শহরের পাঁচ রাস্তার মোড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুর করা হয়। পরদিন কুষ্টিয়া পৌরসভার সচিব কামাল উদ্দিন বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা করেন। এ ঘটনায় চার জনকে গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করে রিমান্ড আবেদন করা হয়। শুনানি শেষে দুই ছাত্রের পাঁচদিন ও দুই শিক্ষকের চারদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। চারজন আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। পরে মামলার তদন্ত কর্মকর্তা নিশিকান্ত সরকার আদালতে চার্জশিট দাখিল করেন।

আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) অনুপ কুমার নন্দী বলেন, ‘আদালত দুই আসামির অপরাধ সংগঠনের সম্পৃক্ততা না পেয়ে তাদের মামলা থেকে অব্যাহতি দেন। এ ঘটনায় মিঠুন (২০) ও নাহিদ (২১) নামের দুই আসামি কারাগারে রয়েছেন। তারা ইবনে মাসউদ মাদ্রাসার হেফজ বিভাগের ছাত্র ছিলেন।’