সারা বাংলা

মোগল আমলের ‘দেওয়ানের পুল’ ভাঙার সিদ্ধান্ত নিতে গণশুনানি

সিলেটের গোলাপগঞ্জের মোগল আমলের ‘দেওয়ানের পুল’ ভাঙা হবে নাকি হবে না, এ বিষয়ে সিদ্ধান্ত নিতে গণশুনানির আয়োজন করা হয়েছে।

আগামী রোববার (২২ জানুয়ারি) বেলা ১১টায় সেতু সংলগ্ন রাস্তায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এ শুনানির আয়োজন করেছে। এ নিয়ে গত শনিবার (১৫ জানুয়ারি) বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

শুক্রবার (২০ জানুয়ারি) এলজিইডি সিলেটের নির্বাহী প্রকৌশলী ইনামুল কবীর বলেন, ‘সেতুটি ভেঙে নতুন সেতু নির্মাণ করা হচ্ছিল। এ নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে ভাঙার কাজ স্থগিত রাখা হয়। পরে স্থানীয় লোকজন পুরাতন সেতু ভেঙে নতুন সেতু নির্মাণের দাবি জানিয়ে মানববন্ধন করেন।’

তিনি আরো বলেন, ‘স্থানীয় ব্যক্তিদের পাল্টাপাল্টি মতামতের পরিপ্রেক্ষিতে রোববার গণশুনানির আয়োজন করা হয়েছে। বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত গণশুনানি চলবে। সেখান থেকে প্রাপ্ত সুপারিশের ভিত্তিতেই পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’

এর আগে, গত ডিসেম্বর মাসের মাঝামাঝি গোলাপগঞ্জ উপজেলার বাউশা এলাকার দেওরভাগা খালে অবস্থিত প্রায় ২০০ বছরের পুরোনো মোগল আমলের ‘দেওয়ানের পুল’ ভাঙার কাজ শুরু করে এলজিইডি। ৩ কোটি ৮২ লাখ টাকা ব্যয়ে এখানে নতুন একটি সেতু নির্মাণ হওয়ার কথা রয়েছে।

তবে মোগল আমলে নির্মিত সেতুটি ভাঙার খবর পেয়ে স্থানীয় মানুষ এবং বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের একটি প্রতিনিধি দল ঘটনাস্থলে পৌঁছে সেতুটি অক্ষতভাবে রক্ষার দাবি জানায়। পরে স্থানীয় সংসদ সদস্য ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নির্দেশনায় ২৮ ডিসেম্বর থেকে সেতু ভাঙার কাজ বন্ধ রাখা হয়।

আরো পড়ুন: মোগল আমলের ‘দেওয়ানের পুল’ ভাঙার কাজ স্থগিত