সারা বাংলা

জঙ্গিবাদ থেকে নিরাপদ রাখতে স্কাউটিংয়ের বিকল্প নেই: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘শিশু, কিশোর ও যুবদের মাদক, ধর্মান্ধতা, সাম্প্রদায়িকতা, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিষবাষ্প থেকে নিরাপদ ও দূরে রাখতে স্কাউটিংয়ের বিকল্প নেই। স্কাউটিং কার্যক্রমই পারে নতুন প্রজন্মকে নৈতিক প্রশিক্ষণের মাধ্যমে আধুনিক প্রগতিশীল, সৃজনশীল উন্নয়নের রাজপথে নিজেকে সম্পৃক্ত রেখে দেশকে বঙ্গবন্ধু সোনার বাংলা গড়তে।’

গতকাল শনিবার রাত সোয়া ৮টার দিকে গাজীপুর মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ৩২তম এশিয়া প্যাসিফিক ও একাদশ স্কাউট জাম্বুরি উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘বাংলাদেশ স্কাউটস আন্দোলনকে জোরদার করতে শিক্ষামন্ত্রাণালয়ের আওতায় বর্তমানে ৩টি প্রকল্প চলমান আছে। ১৪০ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশ স্কাউটিং সম্পসারণ ও স্কাউটস শতাব্দী ভবন নির্মাণ প্রকল্প চলছে। ৪৮ কোটি টাকা ব্যয়ে সিলেট অঞ্চল ও মৌলভীবাজার জেলায় স্কাউটস ভবন নির্মাণ প্রকল্প এবং ৪৮ কোটি টাকা আঞ্চলিক স্কাউটস প্রশিক্ষণ কেন্দ্র করা হবে। ভবিষ্যতে দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ২টি করে ক্রাব স্কাউট ও রোবট স্কাউট দল খোলার জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।’ 

এসময় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ স্কাউটসের সভাপতি ও জাম্বুরী উপদেষ্টা  আবুল কালাম আজাদ, বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ড. মো. মোজাম্মেল হক প্রমুখ। 

প্রসঙ্গত, গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ‘সাবাস- শক্তির ফোয়ারা’ এই প্রতিপাদ্যে শুরু হয়েছে ৯দিন ব্যাপী ৩২ তম এশিয়া প্যাসিফিক আঞ্চলিক স্কাউট ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুরি-২০২৩। প্রায় সাড়ে ৯০০ স্কাউট দল, স্কাউটার, কর্মকর্তা, রোভার ভলান্টিয়ার এবং বিভিন্ন দেশ থেকে আগত ১১ হাজার স্কাউটার অংশগ্রহণে মুখরিত স্কাউট জাম্বুরি।