সারা বাংলা

দেশে কাস্টমসে এক বছরে ৫১২ কেজি অবৈধ সোনা আটক

দেশের কাস্টমস বিভাগ এক বছরে বিমান বন্দর ও স্থলবন্দর এলাকা থেকে অবৈধভাবে আনা ৫১২ কেজি স্বর্ণ আটক করতে সক্ষম হয়েছে। চোরাচালান প্রতিরোধ অভিযানের অংশ হিসেবে ২০২০-২১ অর্থবছরে এসব সোনা আটক করা হয়।

আন্তর্জাতিক কাস্টমস দিবসে বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) খুলনা নগরীর হোটেল সিটি ইন-এ অনুষ্ঠিত এক সেমিনারে এ তথ্য জানানো হয়। 

সেমিনারে আরো জানানো হয়, আমদানিকৃত পণ্য দ্রুত খালাসের জন্য দেশে কাস্টমস ব্যবস্থাকে অনেকাংশেই অটোমেটেড করা হয়েছে। বর্তমানে প্রতিদিন আমদানি ও রপ্তানির জন্য ১৭ হাজারের বেশি বিল অব এন্ট্রি কাস্টমস এর নিকট দাখিল ও নিষ্পত্তি হয়ে থাকে। দ্রুত সময়ে সঠিকভাবে পণ্যের চালান স্ক্যানিং ও ইমেজ বিশ্লেষনের জন্য বিভিন্ন কাস্টম হাউস ও এলসি স্টেশনে বর্তমানে ১১টি কন্টেইনার স্ক্যানার, ২২টি ব্যাগেজ স্ক্যানার এবং একটি হিউম্যান বডি স্ক্যানার কার্যকর রয়েছে। 

সেমিনারে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কাস্টমস: রপ্তানি, বন্ড ও আইটি) হোসেন আহমদ, খুলনা কর অঞ্চলের কমিশনার মো. সিরাজুল করিম, খুলনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মুহম্মদ জাকির হোসেন এবং বাগেরহাট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডস্ট্রি এর সভাপতি শেখ মো. লিয়াকত হোসেন। 

মোংলা কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ নেয়াজুর রহমানের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তৃতা করেন যুগ্ম কমিশনার মুহাম্মদ মাহফুজ আহমদ। কী-নোট পেপার উপস্থাপন করেন খুলনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপিল কমিশনারেটের কমিশনার ড. নাহিদা ফরিদী। কাস্টমসের খুলনা-মোংলা আঞ্চলিক কমিটি এ সেমিনারের আয়োজন করে।