সারা বাংলা

দুদকের মামলায় তিন সরকারি কর্মকর্তা-কর্মচারী কারাগারে

হবিগঞ্জের লাখাই উপজেলায় উন্নয়ন কাজের টাকা আত্মসাতের অভিযোগে তিন সরকারি কর্মকর্তা-কর্মচারীকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

রোববার (২৯ জানুয়ারি) দুপুরে হবিগঞ্জের জেলা ও দায়রা জজ মো. হাসানুল ইসলাম তাদের জামিন আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

কারাগারে যাওয়া ব্যক্তিরা হলেন- লাখাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের সাবেক উপ-সহকারী প্রকৌশলী মো. জাহাঙ্গীর আলম, অফিস সহকারী হাবিবুর রহমান ও অফিস সহায়ক মো. গোলাম কিবরিয়া।

আদালতের পরিদর্শক মো. ওমর আলী বলেন, ‘উচ্চ আদালত থেকে নেওয়া জামিনের মেয়াদ শেষে হওয়ায় তিন সরকারি কর্মকর্তা-কর্মচারী রোববার জেলা জজ আদালতে উপস্থিত হয়ে জামিন চেয়েছিলেন। বিচারক তা নাকচ করে কারাগারে পাঠানোর আদেশ দেন।’

দুদকের মামলায় অভিযোগ করা হয়, ২০১৬-১৭ ও ২০১৭-২০১৮ অর্থ বছরে লাখাই উপজেলার তিনটি সড়ক উন্নয়ন কাজের জন্য ৪ লাখ ৭৭ হাজার টাকা বরাদ্দ হয়। অভিযুক্তরা উন্নয়ন কাজ না করেই নামে মাত্র প্রকল্প কমিটি গঠন, নিজেরাই মাস্টার রোল তৈরি এবং নিজেরাই কমিটির সদস্যদের সই দিয়ে টাকাগুলো আত্মসাৎ করেন।

২০২১ সালের ৩০ সেপ্টেম্বর এ ঘটনায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) হবিগঞ্জ কার্যালয়ের উপ-সহকারী পরিচালক মোহাম্মদ শোয়াব মামলা করেন। গত ১২ জানুয়ারি টাকা আত্মসাতের মামলায় হবিগঞ্জ সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মোহাম্মদ জাহানকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত। মামলায় জামিনে রয়েছেন লাখাইয়ের বামৈ ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান এনামুল হক মামুন।