সারা বাংলা

চট্টগ্রামে মিললো ভেজাল প্রসাধনী কারখানা, জেল-জরিমানা

চট্টগ্রাম নগরীর বায়েজিদ বোস্তামি থানা এলাকায় একটি  ভুয়া প্রসাধনী প্রস্তুতকারী কারখানার সন্ধান মিলেছে। পরে ওই কারখানাটিতে অভিযান চালিয়ে চার লাখ টাকা জরিমানা ও ব্যবস্থাপককে এক বছরের কারাদণ্ড দেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

এদিকে অভিযান চলাকালে ৫ লাখ টাকার ভেজাল প্রসাধনী জব্দ ও ধ্বংস করা হয়েছে। 

রোববার (৫ জানুয়ারি) শাহ হাবিবুল্লাহ রোডে অবস্থিত জে বি কেয়ার বাংলাদেশ নামের ওই কারখানায় অভিযান চালান চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেট প্রতীক দত্ত। 

প্রতীক দত্ত জানান, ভেজাল প্রসাধনী প্রস্তুত করা হচ্ছে এমন খবরের ভিত্তিতে জে বি কেয়ার বাংলাদেশ নামের প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়। এসময় কারখানাটি থেকে বিপুল পরিমাণ অনুমোদনহীন সাবান, শ্যাম্পু, ডিটারজেন্ট, গ্লিসারিন, ফেসওয়াস, সেক্সুয়াল ট্যাবলেট, ব্রেস্ট ক্রিম, ব্যাথ্যানাশক ক্রিম জব্দ করা হয়। এছাড়া কারখানায় বিএসটিআই এর অনুমতি ছাড়াই বিএসটিআইয়ের লোগো ব্যবহার করতে দেখা গেছে। 

তিনি আরও জানান, নোংরা এবং অস্বাস্থ্যকর পরিবেশে অনুমোদনহীনভাবে এসব পণ্য তৈরির দায়ে ফ্যাক্টরির ম্যানেজার মো. খায়রুজ্জামান রাজুকে ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে তাকে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়। অভিযান চলাকালে আটক তিন শ্রমিককে বয়স বিবেচনা করে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। 

অভিযানের বিষয়ে জানতে চাইলে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, আগামীতেও ভেজাল বিরোধী অভিযান অব্যাহত থাকবে।