সারা বাংলা

ছাঁটাইয়ের প্রতিবাদে শ্রমিক বিক্ষোভ

ঢাকার সাভারে চামড়া শিল্প নগরীতে অবস্থিত ‘বে’ ট্যানারিতে বিনা নোটিশে কর্মী ছাটাইয়ের অভিযোগে তুলে বিক্ষোভ করছেন শ্রমিকরা।

সোমবার (৬ ফেব্রুয়ারি) সকাল থেকে হরিণধরা এলাকায় ‘বে’ ট্যানারির সামনে বিক্ষোভ শুরু করেন শ্রমিকরা। 

কারখানাটির মেশিন অপারেটর মো. জাহাঙ্গীর  বলেন, ‘বে‘ নামে জুতা তৈরির কারখানাটিতে প্রায় ৮০-৮৫ জন শ্রমিক কাজ করেন। আমাদের ডেইলি মজুরিতে কাজ করাতো। কোন বোনাস ও ছুটি দিতো না মালিকপক্ষ। গত বছর থেকে আমরা মূলত মাসিক বেতন বাস্তবায়নসহ অন্যান্য দাবি পূরণে দাবি জানিয়ে আসছি। এরপর শ্রমিক ইউনিয়নের সাথে আমরা যুক্ত হলে মালিকপক্ষ দাবি পূরণের আশ্বাস দেয়। চলতি বছরের ৩ জানুয়ারি মালিক পক্ষের সঙ্গে সর্বশেষ বৈঠক হয়। এরপর আজ কারখানায় গেলে আমাদের প্রায় ৮০ জন শ্রমিককে ঢুকতে দেওয়া হয়নি। পরে আমরা কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছি। 

ঢুকতে না দেওয়ার কারণ হিসেবে এই শ্রমিক জানান, আমরা শুনেছি কারখানার চারটি সেকশন বন্ধ করে একটি চালু রাখবে মালিকপক্ষ। এজন্য আমাদের ছাঁটাই করা হয়েছে। আসলে আমাদপর ছাঁটাই করাই মালিকপক্ষের মূল উদ্দেশ্য। আমরা খোঁজ নিয়ে জানতে পেরেছি গোপনে মালিকপক্ষ ৮০ জন নতুন শ্রমিক খুঁজছেন। তাদেরকেও ডেইলি মজুরিতে কাজ করানো হবে। 

এ বিষয়ে ‘বে’ ট্যানারি লিমিটেডের কর্তৃপক্ষের কারও বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

চামড়া শিল্প নগরী পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) আব্দুল জলিল বলেন, ‘বে’ ট্যানারির প্রায় ৭০-৮০ জন শ্রমিককে মালিকপক্ষ বাদ দিয়েছেন। এটা  নিয়ে ওই শ্রমিকরা কারখানার সামনে অবস্থান নিয়েছিলো। পরে শিল্প পুলিশ ও শ্রমিক ইউনিয়নের নেতারা তাদের সঙ্গে কথা বললে শ্রমিকরা কারখানার সমানে থেকে চলে যায়। আপাতত পুরো বিষয়টা শিল্প পুলিশ দেখছে বলেও জানান তিনি।