সারা বাংলা

রাজশাহীতে পাস করেনি ৯ কলেজের শিক্ষার্থী 

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে এবার এইচএসসি পরীক্ষায় পাসের হার ৮১ দশমিক ৬০ শতাংশ। এই বোর্ডে জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে রয়েছেন মেয়েরা। এছাড়া ৯ কলেজের কোনো শিক্ষার্থী পাস করেননি।

বুধবার (৮ ফ্রেবুয়ারি) দুপুরে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম এতথ্য জানান।

২০২১ সালে রাজশাহী বোর্ডে পাসের হার ছিল ৯৭ দশমিক ২৯ শতাংশ। তার আগে ২০২০ সালে করোনার কারণে অটোপাশে শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, এ বছর মোট পরীক্ষার্থী ছিলেন ১ লাখ ২৯ হাজার ৪২৯ জন। এর মধ্যে ১ লাখ ২৬ হাজার ৭০০ জন পরীক্ষায় অংশ নেন। এদের মধ্যে ১ লাখ ৩ হাজার ৩৮৫ জন পাস করেছেন।

রাজশাহী বোর্ডে এবারও পাশের হারে এগিয়ে মেয়েরা। মেয়েদের ৮৫ দশমিক ৮৯ শতাংশ পরীক্ষায় পাস করেছেন। আর ছেলেদের পাশের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। ২০১৭ সাল থেকেই পাশের হারে এগিয়ে আছে রাজশাহীর মেয়েরা। এবার জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রেও এগিয়ে আছে মেয়েরা। ২০২০ সাল থেকেই ছেলেদের চেয়ে মেয়েরা জিপিএ-৫ বেশি পাচ্ছে।

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, এ বছর রাজশাহী বোর্ডের ২১ হাজার ৮৫৫ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে ছাত্র ৯ হাজার ৮৯৮ জন। আর ছাত্রীর সংখ্যা ১১ হাজার ৯৫৭ জন।

এই বোর্ডের অধীনে এবার বিভাগের আট জেলার ৭৫১টি কলেজের শিক্ষার্থীরা পরীক্ষায়  অংশ নেন। মোট ২০১টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হয়। পরীক্ষা চলাকালে পাঁচজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। এবার ৩১টি কলেজের শতভাগ শিক্ষার্থী পাশ করেছেন। তবে ৯টি কলেজের কোনো পরীক্ষার্থীই পাশ করতে পারেননি। গত বছর এ রকম কোন কলেজ ছিল না।

পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, বোর্ডের ফলাফল মোটামুটি সন্তোষজনক। যে ৯টি কলেজের কোনো পরীক্ষার্থী পাশ করেননি তার কারণ খোঁজা হবে। এরপর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।