সারা বাংলা

পর্নোগ্রাফি আইনে যুবকের সাজা

লক্ষ্মীপুরে পর্নোগ্রাফি আইনে দায়ের হওয়া মামলায় আবিদ হাসান আকাশ (২৮) নামে এক যুবককে তিন বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। 

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুর ১২ টার দিকে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. রহিবুল ইসলাম এ রায় দেন। 

রায়ের সময় আসামি আকাশ আদালতে উপস্থিত ছিলেন। এর আগে জামিনে মুক্ত ছিলেন তিনি। 

সাজাপ্রাপ্ত আকাশ চাঁদপুর সদর উপজেলার মধ্যম শ্রীরামান গ্রামের মৃত মনা হাওলাদারের ছেলে। 

লক্ষ্মীপুর জেলা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) মো. জসিম উদ্দিন রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন। 

আদালত ও মামলার এজাহার সূত্রে জানা গেছে, লক্ষ্মীপুর সদর উপজেলার ২২ বছর বয়সী এক নারীর সঙ্গে আকাশের ফেসবুকে পরিচয় হয়। পরে দুইজনের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। ২০২০ সালের ১০ জানুয়ারি দুপুরে আকাশ চাঁদপুর থেকে লক্ষ্মীপুর আসেন। তিনি শহরের একটি রেস্টুরেন্টে ওই নারীর সঙ্গে দেখা করেন এবং বিয়ের প্রলোভন দেখিয়ে শারিরীক সম্পর্ক করেন। একই প্রলোভন দেখিয়ে ওই বছরের ১২ মার্চ আবারো ওই নারীর সঙ্গে শারীরিক সম্পর্কে জড়ান আকাশ। িএসময় আকাশ ওই নারীর বিশেষ মুহূর্তের কিছু ছবি ও ভিডিও মোবাইল ফোনে ধারণ করেন। পরবর্তীতে ওই নারী বিয়ের জন্য চাপ দিলে আকাশ টালবাহানা শুরু করে। পরে ভুক্তভোগী নারী এক ব্যক্তিকে বিয়ে করেন। এরপরই আকাশ মেয়েটির ধারণকৃত ছবি ও ভিডিও স্বামী এবং শ্বশুরের ইমো নাম্বারে পাঠায়। বিষয়টি মেয়েটি তার অভিভাবকদের জানালে তারা লক্ষ্মীপুর র‌্যাব-১১ সদস্যদের অবহিত করে। ২০২০ সালের ২০ আগষ্ট সকালে আকাশ ওই নারীর সঙ্গে দেখা করতে আসলে র‌্যাব সদস্যরা তাকে আটক করে সদর থানা পুলিশের কাছে সোপর্দ করে। 

ওইদিন ভুক্তভোগী নারী বাদী হয়ে আকাশের বিরুদ্ধে পর্নোগ্রাফি আইনে মামলা করেন। ২০২১ সালের ২ মার্চ আকাশের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। আদালত সাক্ষ্য প্রমানের ভিত্তিতে আজ রায় ঘোষণা করেন।