সারা বাংলা

বংশী নদীর তীর উদ্ধার, ৯১ স্থাপনা উচ্ছেদ

সাভারের আশুলিয়ায় বংশী নদীর তীর দখল করে গড়ে ওঠা ৯১টি অবৈধ স্থাপনা উচ্ছেদে করছে ঢাকা জেলা প্রশাসন। 

রোববার (১২ মার্চ) সকাল থেকে আশুলিয়ার নয়ারহাট এলাকায় ঢাকা জেলা প্রশাসন সিনিয়র সহকারী কমিশনার মো. আদনান চৌধুরী ও সুবির কুমার দাশ এই উচ্ছেদ অভিযান পরিচালনা করেন।

অভিযান চলাকালে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাজহারুল ইসলাম ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইসমাইল হোসেন উপস্থিত ছিলেন। 

ইউএনও মাজহারুল ইসলাম বলেন, উচ্চ আদালতের নির্দেশে বংশী নদীর পাশে যেসব অবৈধ স্থাপনা ছিলো আজকে আমারা সেগুলো উচ্ছেদ করেছি। আমরা ধারণা করছি এর মাধ্যমে প্রায় ৫০ শতাংশ নদীর জমি উদ্ধার হবে। এছাড়াও অন্যান্য খাশ জমি রয়েছে সেগুলোও দখল মুক্ত হবে। নদীর পাশে কোনো অবৈধ স্থাপনা থাকবে না। সরকারি কোনো জায়গা অবৈধভাবে দখলের কোনো সুযোগ নেই। আজ যেভাবে দখল মুক্ত করেছি আগামীতেও এমন অভিযান অব্যাহত থাকবে। 

তিনি আরও বলেন, আমরা আগেই স্থাপনাগুলোর মালিকদের নোটিশ দিয়েছিলাম। ফলে মালিকরা আগে থেকেই নিজেদের জিনিসপত্র সরিয়ে নিয়েছিলেন।

ঢাকা জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার সুবির কুমার দাশ বলেন, দীর্ঘদিন থেকে বংশী নদীর তীরে ৫০ শতাংশ জমিতে অবৈধ স্থাপনা করে প্রায় ৯১টি দোকান পরিচালনা করে আসছিলো একটি মহল। আজ দিনব্যাপী অভিযানে সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।