সারা বাংলা

লোকালয়ে ঘুরছে মুখপোড়া হনুমান

কয়েকদিন ধরেই সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার প্রত্যন্ত অঞ্চলগুলোতে ঘুরে বেড়াচ্ছে মুখপোড়া হনুমান। গাছে ও বাড়িতে বাড়িতে ঘুরছে এটি। উৎসুক লোকজনের ছুড়ে দেওয়া কলা ও পাউরুটি খেয়ে দিন কাটাচ্ছে প্রাণীটি। তবে বেশি মানুষ দেখলেই ভয় পেয়ে লাফিয়ে দূরে সরে যাচ্ছে। একস্থানে বেশিক্ষণ থাকছেও না হনুমানটি।

খোঁজ নিয়ে জানা যায়, গত শনিবার দুপুর থেকে গতকাল রোববার (১২ মার্চ) সকাল পর্যন্ত উপজেলার বাঙ্গালা ইউনিয়নের মোড়দহ ও কাটারমহল গ্রামের বিভিন্ন বাড়ি এবং বাগানে ঘুরে বেড়াতে দেখা গেছে হনুমানটি। সাদা ও হলুদ রঙের মুখপোড়া হনুমানটি মানুষ দেখলেই ভয় পাচ্ছে। গাছ থেকে মাটিতে নামছে না। উৎসুক লোকজন মাঝে মধ্যে নিচ থেকে গাছের ডালে কলা ও পাউরুটি ঝুলিয়ে দিচ্ছেন। হনুমানটি সেগুলো খাচ্ছে তবে বেশিক্ষণ একস্থানে থাকছে না।

সিরাজগঞ্জ জেলা বন কর্মকর্তা মামুনুর রশিদ খান জানান, এলাকাবাসীর দেওয়া পাউরুটি ও কলা খেয়ে দিন কাটছে হনুমানটির। গত দুই দিন ধরে উপজেলার বাঙ্গালা ইউনিয়নের মোড়দহ ও কাটারমহল গ্রামের বিভিন্ন বাড়ি এবং বাগানে হনুমানটিকে ঘুরে বেড়াতে দেখা গেছে। হালকা হলুদ ও সাদা রঙের হনুমানটি দেখতে ভিড় জমাচ্ছেন স্থানীয় লোকজন। বিষয়টি রাজশাহী বিভাগীয় বন অফিসে জানানো হয়েছে। সেখান থেকে লোক আসলে এই প্রাণীটিকে ধরার ব্যবস্থা করা হবে।

মোড়দহ গ্রামের বাসিন্দা নুর-নবী, আলিম ও হান্নান আলী জানান, প্রথমে আক্তার হোসেনের বাড়ির একটি গাছে হনুমানটি দেখা যায়। লোকজন এগিয়ে গেলে হনুমানটি  দ্রুত অন্যত্র চলে যায়। তবে স্থানীয় লোকজন  খাবার দিলেও কেউ তাকে বিরক্ত করছে না। 

জেলা বন কর্মকর্তা মামুনুর রশিদ বলেন, আসলে ভারত থেকে ঝাড়খন্ড হয়ে অনেক পণ্যবাহী ট্রাক বাংলাদেশে আসে। বনের পাশ দিয়ে ট্রাক চলাচলের সময় দলছুট হনুমান ট্রাকে বসে এ দেশে চলে আসে। পরে ফিরে যাওয়ার পথ হারিয়ে ফেলে। হনুমানটি ভারত থেকে এসেছে বলে আমাদের ধারণা।