সারা বাংলা

সুন্দরবনে মধু আহরণ শুরু

সুন্দরবনে মধু আহরণ মৌসুম শুরু হয়েছে। শনিবার (১ এপ্রিল) সকালে পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের আয়োজনে বুড়িগোয়ালিনী ফরেস্ট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১৫ জন বাওয়ালীকে আনুষ্ঠানিকভাবে অনুমতিপত্র (পাস) দেওয়া হয়।

খুলনা বিভাগীয় বন সংরক্ষক (ডিএফও) ড. আবু নাসের মোহাম্মাদ মহসীন হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শ্যামনগর উপজেলা চেয়ারম্যান এস এম আতাউল হক দোলন।

অনুষ্ঠানে জানানো হয়, সুন্দরবনে প্রতি কুইন্টাল মধুর জন্য ১৬০০ টাকা এবং ২২০০ টাকা রাজস্ব নির্ধারণ করা হয়েছে। সাতক্ষীরা রেঞ্জের আওতায় বাওয়ালীরা সুন্দরবনের পুষ্পকাটি, নোটাবেকী, দোবেকি ও কাচিকাটা স্পট হতে মধু আহরণ করতে পারবেন।

প্রতি নৌকায় ১০-১২ জন বাওয়ালী অবস্থান করতে পারবেন। একজন বাওয়ালী ১৫ দিনের জন্য সর্বোচ্চ ৫০ কেজি মধু ও ১৫ কেজি মোম আহরণ করতে পারবেন। ১৫ দিনের বেশি কোন বাওয়ালী সুন্দরবনে অবস্থান করতে পারবেন না।

সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) ইকবাল হোসেন চৌধুরী বলেন, ‘সুন্দরবনে নির্বিঘ্নে মধু আহরণের জন্য বন বিভাগের টহল জোরদার করা হয়েছে। এছাড়া, বন্যপ্রাণীর আক্রমণ হতে রক্ষায় বাওয়ালীদের পরামর্শ দেওয়া হয়েছে।’