সারা বাংলা

ঈদযাত্রা: পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে স্বস্তি 

মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে বাড়তি চাপ না থাকায় স্বস্তিতে নৌরুট পার হতে পারছেন ঈদে ঘরমুখো মানুষ। ঢাকা আরিচা মহাসড়কে যানবাহনের হার বাড়লেও পাটুরিয়া ঘাটে চাপ নেই। এ নৌরুটে পর্যাপ্ত ফেরি চলাচল করায় যানবাহনগুলো স্বাভাবিক সময়ের মতো ফেরিতে উঠতে পারছে।

তবে যানবাহনের চেয়ে ঘাট এলাকায় যাত্রীদের ভিড় বেশি। পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যাত্রী পরিবহনে ২০টি লঞ্চ চলাচল করছে। এছাড়া ফেরিগুলোতেও যানবাহনের সাথে যাত্রী পারাপার করা হচ্ছে। শুক্রবার (২১ এপ্রিল) বেলা ১১টার দিকে পাটুরিয়া ঘাট এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয় জানায়, গতকাল বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত পাটুরিয়া ঘাট থেকে দৌলতদিয়া ঘাটে ৭৯২ টি বাস, ৫৩৫ টি ট্রাক, ১ হাজার ৮৮৯টি ছোট গাড়ি, ২ হাজার ৪৫০টি মোটরসাইকেল পার করা হয়েছে। এ ২৪ ঘণ্টায় ২১৯টি ট্রিপে ৫ হাজার ৬৬৬ টি যানবাহন পার করা হয়েছে। 

ফরিদপুরগামী যাত্রী সিকান্দার মিয়া বলেন, ঘাট এলাকায় আগের মতো ভোগান্তি নেই। স্বাভাবিক সময়ের মতো নৌরুট পার হতে পারছি। বাসচালক সুরুজ মিয়া বলেন, ঘাট এলাকায় ছোট গাড়ি ও মোটরসাইকেল বেশি পার হচ্ছে। সবগুলো ফেরি সচল থাকায় দূরপাল্লার বাসগুলোতে ভোগান্তি নেই।

পাটুরিয়া লঞ্চ ঘাটের ব্যবস্থাপক পান্না লাল নন্দী বলেন, সকাল থেকে দক্ষিণাঞ্চলগামী যাত্রী ভিড় বেড়েছে। প্রতি ৫ মিনিট পর পর দৌলতদিয়া ঘাটের উদ্দেশ্য লঞ্চ ছেড়ে যাচ্ছে। ঘাটে বাড়তি কোন চাপ নেই৷ 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের ডিজিএম শাহ মো.খালেদ নেওয়াজ বলেন, পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ২০টি ফেরি চলাচল করছে। নৌরুটের চ্যানেলেও কোনো সমস্যা নেই। প্রতি ট্রিপে পাটুরিয়া ঘাট থেকে দৌলতদিয়া প্রান্তে যেতে ৩০ মিনিট সময় লাগছে। ভোগান্তি ছাড়াই যানবাহন ও যাত্রীরা নৌরুট পার হচ্ছেন।