সারা বাংলা

৩ মাস ভারতে আটকে থাকা জাহাজ উদ্ধার

ভারতীয় জল সীমানায় দুর্ঘটনার কবলে পড়ে ৩ মাস আটকে থাকা বাংলাদেশি জাহাজ ‘এমভি রাফসান হাবিব-৩’ উদ্ধার করা হয়েছে। এসময় উদ্ধার করা হয় জাহাজটিতে থাকা ৯ নাবিককেও। শুক্রবার (২৮ এপ্রিল) নীলডুমুর ১৭ বিজিবি সদস্যরা জাহাজটি উদ্ধার করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে।

উদ্ধার নাবিকরা হলেন- চট্টগ্রামের বাঁশখালী গ্রামের মোস্তফার ছেলে আবুল কাশেম, একই গ্রামের মোক্তার হোসেনের ছেলে সাজ্জাদ হোসেন অপু, সামসেদ আলমের ছেলে আজমীর হোসেন মুন্না, লুদ্দাহখালী গ্রামের মো. সাইফুল্লাহর ছেলে ইউসুফ, মধ্যম সালারাট গ্রামের হাফিজ মিয়ার ছেলে বেলাল হোসেন, পূর্ব সৈয়দপুর গ্রামের মো. ওয়াসিমের ছেলে তাবাচ্ছুম ইউসুফ, ফরিদপুর জেলার গোপালপুর গ্রামের মো. মিন্টু খানের ছেলে ফাহিম খান, নড়াইল জেলার চরদিঘলিয়া গ্রামের ওলিয়ার রহমান শেখের ছেলে জাহাঙ্গীর শেখ এবং ঝালকাঠি জেলার মৃত. কাদের হাওলাদারের ছেলে জাকির হোসেন হাওলাদার।

নীলডুমুর ১৭ বিজিবি’র পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশি জাহাজ রাফসান হাবিব-৩ (এম নম্বর ০১-১২৮০) ৯ জন নাবিকসহ ভারতীয় জল সীমানায় দুর্ঘটনার কবলে পড়ে। ফলে ভারতীয় জলসীমার ভেতরে হেমনগর এলাকায় দীর্ঘ ৩ মাস ধরে আটকা পড়ে ছিল জাহাজ ও নাবিকরা। তারা মানবেতর জীবন যাপন করছিলেন। বিষয়টি বিজিবি অবগত হয়ে নাবিকসহ জাহাজটি উদ্ধারে তৎপরতা শুরু করে। পরবর্তীতে নীলডুমুর ১৭ বিজিবি’র সার্বিক সহায়তায় বিএসএফ-বিজিবি’র ব্যবস্থাপনায় কাচিকাঠি খাল দিয়ে জাহাজসহ ৯ নাবিককে উদ্ধার করা হয়। উদ্ধারকৃতদের চিকিৎসা ও খাদ্য দেওয়া হয়েছে।

নীলডুমুর ১৭ বিজিবির অধিনায়ক লে. কর্নেল কামরুল আহসান জানান, ৯ নাবিকসহ জাহাজটি উদ্ধার করে আজ এপ্রিল বিকেল সাড়ে ৪টার দিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।