সারা বাংলা

বরিশালে অভ্যন্তরীণ রুটে লঞ্চ চলাচল বন্ধ

শক্তি বাড়িয়ে ক্রমশ অগ্রসর হচ্ছে ঘূর্ণিঝড় মোখা। পূর্ব সর্তকতা হিসেবে বরিশালে অভ্যন্তরীণ রুটে সব ধরনের লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে। 

শনিবার (১৩ মে) ভোর ৫টা থেকে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। 

বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল নদীবন্দর কর্মকর্তা আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, শুক্রবার রাত ১১টার দিকে এ বিষয়ে জরুরি বৈঠক হয়। ওই বৈঠকে ঘূর্ণিঝড় মোখা মোকাবিলার লক্ষ্যে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে। এর মধ্যে শনিবার ভোর থেকেই অভ্যান্তরীণ রুটে লঞ্চ চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। ঘূর্ণিঝড়ের প্রভাব কেটে গেলে লঞ্চগুলো চলাচলের অনুমতি দেওয়া হবে।

তিনি আরও বলেন, ঢাকা-বরিশাল রুটে লঞ্চ চলাচলের বিষয়ে আবহাওয়া পরিস্থিতির ওপর নির্ভর করতে হবে। তাছাড়া, এ বিষয়ে দুপুর কিংবা বিকেলের মধ্যেই বিআইডব্লিউটিএর প্রধান কার্যালয় থেকে সিদ্ধান্ত আসলে আমরা তা কার্যকর করবো। ঘূর্ণিঝড় মোকাবিলায় বিআইডব্লিউটিএ বরিশালের পক্ষ থেকে ৬ সদস্য বিশিষ্ট একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। তারা নৌ পথে সার্বক্ষণিক মনিটরিং করবে। আজ থেকে আগামী ১৬ মে পর্যন্ত বিআইডবিটিএ’র সব কর্মকর্তা ও কর্মচারীসহ লঞ্চ মালিক এবং স্টাফদের সর্তক অবস্থানে থাকতে বলা হয়েছে। 

এদিকে, বিআইডব্লিউটিএ নির্দেশনা অনুযায়ী আজ ভোর থেকে লঞ্চ চলাচল না করলেও ট্রলার কিংবা স্পিবোর্ডে যাত্রী পরিবহন করতে দেখা গেছে। যাত্রীরা ঝুঁকি নিয়ে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় গন্তব‌্যে ছুটছেন।