সারা বাংলা

বসিক নির্বাচন: ১০ মেয়রসহ ১৯৮ প্রার্থীর মনোনয়নপত্র জমা

বরিশাল সিটি করপোরেশন (বসিক) নির্বাচনে ১৯৮ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এরমধ্যে মেয়র পদে ১০ জন, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১৪৬ জন এবং সংরক্ষিত পদে ৪২ জন প্রার্থী রয়েছেন।

মঙ্গলবার (১৬ মে) মনোনয়নপত্র ক্রয় ও জমাদানের শেষ দিনের নির্ধারিত সময় শেষে এ তথ্য জানান বসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হুমায়ূন কবির।

হুমায়ূন কবির বলেন, মেয়র পদে দলীয় মনোনয়নপ্রাপ্ত চারজন এবং ছয় জন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন। এই সিটি করপোরেশন নির্বাচনে ৩০টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ১৪৬ জন এবং ১০টি সংরক্ষিত ওয়ার্ডে ৪২ জন নারী কাউন্সিলর প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। 

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের আবুল খায়ের আব্দুল্লাহ, ইসলামী আন্দোলন বাংলাদেশ’র সৈয়দ মোহাম্মদ ফয়জুল করিম, জাতীয় পার্টির ইকবাল হোসেন তাপস এবং জাকের পার্টির মিজানুর রহমান বাচ্চু। 

স্বতন্ত্র মেয়র প্রার্থীরা হলেন- আলী হোসেন হাওলাদার, লুৎফুল কবির, কামরুল আহসান রুপন, আসাদুজ্জামান, সৈয়দ এছহাক মো. আবুল খায়ের এবং নেছার উদ্দিন।

খোঁজ জানা গেছে, স্বতন্ত্র প্রার্থীর মধ্যে কামরুল আহসান রুপন বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র আহসান হাবিব কামালের ছেলে। এছাড়া সৈয়দ এছহাক মো. আবুল খায়ের ও নেছার উদ্দিন ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী সৈয়দ মোহাম্মদ ফয়জুল করিমের ভাই।

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের তফসিল অনুসারে, আজ ১৬ মে মনোনয়নপত্র উত্তোলন ও জমাদানের শেষ দিন ছিল। যাচাই-বাছাই ১৮ মে ও প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন আগামী ২৫ মে। নির্বাচনের অংশ নেওয়া প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হবে আগামী ২৬ মে। ভোটগ্রহণ হবে ১২ জুন।

এদিকে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের দায়ে ৬ জন কাউন্সিলরকে ৬৮ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। তিনটি ভ্রাম্যমাণ আদালত এই জরিমানা আদায় করে।