সারা বাংলা

হিলিতে সরকারি ১০০ গাছ কর্তন, থানায় মামলা 

দিনাজপুরের হাকিমপুরে (হিলি) সরকারি জায়গার ১০০টি ইউক্যালিপটাস গাছ কর্তনের অভিযোগে স্থানীয় আব্দুল করিমের বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। পৌর ভূমি উপ-সহকারী কর্মকর্তা মোজাফফর হোসেন বাদী হয়ে মামলা দায়ের করেন।

শুক্রবার (২৬ মে) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন হাকিমপুর থানা অফিসার ইনচার্জ আবু সায়েম মিয়া। 

মামলা সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (২৫ মে) পৌর এলাকার সাতনির তুলশী গঙ্গা নদীর ১.৮২ একর জমিতে থাকা ১০০টি ইউক্যালিপটাস গাছ কেটে চুরি করে বিক্রি করছে ঐ এলাকার ইদ্রিস আলীর ছেলে আব্দুল করিম। খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে ভূমি উপ-সহকারী কর্মকর্তা মোজাফফর হোসেন সেখানে উপস্থিত হন এবং গাছ কাটা বন্ধ করে দেন। কিন্তু গাছগুলো আব্দুল করিম তার জায়গায় বলে দাবি করেন। পরে ভূমি কর্মকর্তা জায়গাটি মেপে দেখেন ১০০টি গাছ খাস জমিতে। এসময় হাকিমপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোকলেদা খাতুন (মীম) ঘটনাস্থলে উপস্থিত হয়ে গাছগুলো জব্দ করেন। 

পরে ভূমি উপ-সহকারী কর্মকর্তা মোজাফফর হোসেন বাদী হয়ে আব্দুল করিমসহ সহ আরও অজ্ঞাত ৪ থেকে ৫ জনের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করেন। 

এ বিষয়ে হাকিমপুর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নুর-এ-আলম বলেন, বৃহস্পতিবার কর্তনকৃত ১০০টি গাছ জব্দ করা হয়েছে। সরকারি গাছ কাটার অপরাধে আব্দুল করিমসহ আরও ৪ থেকে ৫ জনের বিরুদ্ধে থানায় মামলা করা হয়েছে।