সারা বাংলা

ম্যাংগো ট্রেনের উদ্বোধনের তারিখ পেছালো

চাঁপাইনবাবগঞ্জ থেকে কম খরচে রাজধানীতে আম পরিবহনের জন্য চতুর্থ বারের মতো ৮ জুন চালু হচ্ছে ম্যাংগো স্পেশাল ট্রেন। পশ্চিমাঞ্চল রেলওয়ের কর্মকর্তারা ৭ জুন (বুধবার) ট্রেনটি চালু করার ঘোষণা দিলেও, রেলমন্ত্রীর নির্দেশনায় একদিন পর এই ট্রেনের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। 

রোববার (৪ জুন) দুপুরে এ খবর নিশ্চিত করেছেন পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসিম কুমার তালুকদার।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক বলেন, চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে ৭ জুন বুধবার ম্যাংগো স্পেশাল ট্রেনের আনুষ্ঠানিক উদ্বোধনের কথা ছিলো।বাংলাদেশ সরকারের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের নির্দেশনায় ৮ জুন (বৃহস্পতিবার) এই এই ট্রেনের অনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করা হবে। রেলমন্ত্রী উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। মূলত এই কারণে ম্যাংগো স্পেশাল ট্রেনের একদিন পেছানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে গত শনিবার (৩ জুন) ম্যাংগো ট্রেনে কম খরচে ঢাকায় আম পরিবহণ করার জন্য সংশ্লিষ্টদের মাঝে লিফলেট বিতরণ করা হয়। এছাড়াও ম্যাংগো স্পেশাল ট্রেনের শিডিউল প্রকাশ করেছে বাংলাদেশ রেলওয়ে।

বলা হয়, চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে বিকেল ৪টায় ম্যাংগো ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে। নাচোল স্টেশনে পৌঁছাবে বিকেল ৪টা ২০ মিনিটে, নিজামপুরে রেলওয়ে স্টেশনে ৪টা ৪০ মিনিটে, আমনুরা জংশনে বিকেল ৫টায়, চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনে ৬টায়, আমনুরা বাইপাস ও কাঁকানহাটে সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে। এসব স্টেশন থেকে ঢাকায় আম পরিবহনে ব্যবসায়ী ও চাষিদের খরচ হবে প্রতি কেজিতে ১ টাকা ৩২ পয়সা।

রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে ৭টা ৩০ মিনিটে ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে। ৭টা ৫৩ মিনিটে সরদহ রোড, রাত ৮টা ১৫ মিনিটে আড়ানি, ট্রেনটি আব্দুলপুরে পৌঁছাবে রাত ৮টা ৩৫ মিনিটে। এসব স্টেশন থেকে ঢাকায় আম পরিবহনে ব্যবসায়ীদের গুণতে হবে ১ টাকা ১৭ পয়সা।

ম্যাংগো স্পেশাল ট্রেনটি বঙ্গবন্ধু সেতু পশ্চিম থেকে রাত ১০টা ২০ মিনিটে ঢাকার তেজগাঁও রেলস্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যাবে। মাঝে জয়দেবপুর ও ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশনে আম বুকিং করার জন্য দাঁড়াবে। এসব স্টেশন থেকে প্রতি কেজি ৩৮-৯০ পয়সায় আম পরিবহন করা যাবে। ট্রেনটি তেজগাঁও পৌঁছাবে রাত ১টা ১৫ মিনিটে।

সম্প্রতি সাংবাদিকদের পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন জানিয়েছিলেন, ‘গত তিন বছররে মতো এবারো কম ভাড়ায় রাজধানীতে আম পরিবহনের জন্য ম্যাংগো স্পেশাল ট্রেন চালু করা হবে। গত বছর ম্যাংগো ট্রেনে পণ্যবাহী ওয়াগন ছিল ৫টি, এবার ব্যবসায়ীদের সুবিধার কথা মাথায় রেখে ট্রেনটিতে ওয়াগন থাকবে ৭-৯টি। প্রয়োজনে আরও ওয়াগন বাড়ানো হবে। আম পরিবহনের সুবিধা বিবেচনায় এবার দুটি ট্রেন থাকবে। ট্রেনে আম ছাড়াও বিভিন্ন ফলমূল ও কৃষিপণ্য পাঠাতে পারবেন কৃষক ও উদ্যোক্তারা।’