সারা বাংলা

মুন্সীগঞ্জে কৃষক লীগের সম্মেলনে সংঘর্ষ

মুন্সীগঞ্জে জেলা কৃষক লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে দুই গ্রুপের সংঘর্ষের ঘটনা ঘটেছে। কেন্দ্রীয় নেতাদের সামনে হওয়া এ ঘটনায় কয়েকজন আহত হয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এদিকে, নতুন কমিটি ঘোষণা না করেই স্থগিত হয়ে যায় সম্মেলন।

সোমবার (৫ জুন) বিকেল সাড়ে ৫টার দিকে সদর উপজেলা দরগাহবাড়ি এলাকার একটি কমিউনিটি সেন্টারে ঘটনাটি ঘটে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, প্রায় ১২ বছর পর আজ (সোমবার) মুন্সিগঞ্জ জেলা কৃষক লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। জেলা সদরের দরগাহবাড়ি এলাকার কমিউনিটি সেন্টারে আয়োজিত সম্মেলনে অংশ নেন সংগঠনটির কেন্দ্রীয় নেতাসহ স্থানীয় নেতাকর্মীরা। দুপুরে প্রথম অধিবেশন শেষ হওয়ার পর বিকেলে দ্বিতীয় অধিবেশন শুরু হয়। এসময় কাউন্সিল তৈরি ও কমিটি ঘোষণার আগেই ফেসবুকে প্রচার করা নিয়ে সভাপতি প্রার্থী ও বর্তমান সভাপতি মহসিন মাখন ও মনিরুজ্জামান শরীফ পক্ষের মধ্যে কথা কাটাকাটি শুরু হয়। একপর্যায় তা সংঘর্ষে রূপ নেয়। এসময় সাধারণ সম্পাদক প্রার্থী মনিরুজ্জামান রিপনসহ দুইপক্ষের কয়েকজন আহত হন। পরে  সম্মেলন স্থগিত করা হয়। 

জেলা কৃষক লীগের সভাপতি প্রার্থী মনিরুজ্জামান শরীফ জানান, দ্বিতীয় অধিবেশনের আগে কাউন্সিলরদের এক এক করে ভেতরে নেওয়া হচ্ছিল। এ সময় মহসিন মাখন বহিরাগতদের নিয়ে এসে হট্টগোল শুরু করেন। তারা প্রথমে আমাকে আক্রমণ করার চেষ্টা করেন। আমাকে না পেয়ে তারা সাধারণ সম্পাদক প্রার্থী মনিরুজ্জামান রিপনের ওপর হামলা চালান। 

পাল্টা অভিযোগ তুলে সন্ধ্যায় জেলা আওয়ামী লীগে কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন অপর সভাপতি প্রার্থী ও বর্তমান সভাপতি মহসিন মাখন। তিনি বলেন, যাদেরকে সভাপতি ও সাধারণ সম্পাদক বানানোর জন্য চেষ্টা করা হচ্ছিল তারা কৃষক লীগের কমিটির কেউই না। ভুয়া কাউন্সিল করা হচ্ছিল। কমিটি ঘোষণার আগেই ফেসবুকে দেওয়া হয়েছিলো।  দীর্ঘদিন সংগঠনের জন্য কাজ করেছি, আমাকে না জানিয়ে অবৈধভাবে কমিটি ঘোষণা করা হচ্ছিলো। এই বিষয়টি আমি জেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ মহিউদ্দিনকে জানালে তিনি প্রতিবাদ করতে অধিবেশন স্থলে প্রবেশ করেন। তখন হট্টগোল হলে দ্বিতীয় অধিবেশন মুলতবি ঘোষণা করা হয়।

 মুন্সিগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তারিকুজ্জামান জানান, সম্মেলন স্থলের বাইরে আমাদের ফোর্স ছিলো। হট্টগোল কিংবা মারামারির বিষয়ে কোনো পক্ষ লিখিত অভিযোগ করেনি।