সারা বাংলা

সাংবাদিকসহ ৪ জনের বিরুদ্ধে মানহানির মামলা

কুমিল্লায় একটি স্থানীয় পত্রিকার সম্পাদকসহ তিন সাংবাদিক ও এক আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে আদালতে ৬ কোটি টাকার মানহানির মামলা হয়েছে। চান্দিনা পৌর কৃষকলীগ সভাপতি জয়নাল আবেদীন জনি বুধবার (৭ জুন) কুমিল্লার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ৭ নম্বর আমলী আদালত মামলাটি করেন। 

এদিকে, মামলাটি আমলে নিয়ে তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) কুমিল্লাকে নির্দেশ দিয়েছেন আদালত।

মামলায় কুমিল্লা থেকে প্রকাশিত দৈনিক আমাদের কুমিল্লার ভারপ্রাপ্ত সম্পাদক নাসিমা খান মন্টি, ব্যবস্থাপনা সম্পাদক শাহাজাদা এমরান, পত্রিকাটির চান্দিনা প্রতিনিধি মাসুমুর রহমান মাসুদ এবং মহিচাইল ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি ও সাবেক চেয়ারম্যান আবু মুছা মজুমদারকে আসামি করা হয়েছে।

গত ৩ জুন (শনিবার) চান্দিনা উপজেলা আওয়ামী লীগের কর্মী সমাবেশে উপজেলা আওয়ামী লীগ সভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ম-সাধারণ সম্পাদক এবং মহিচাইল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবু মুছা মজুমদারসহ নেতাকর্মীরা সংসদ সদস্য ডা. প্রাণ গোপাল দত্তের বিরুদ্ধে যে বক্তব্য দিয়েছেন তা তুলে ধরে সংবাদ পরিবেশন করে দৈনিক আমাদের কুমিল্লাসহ কয়েকটি জাতীয় ও স্থানীয় পত্রিকা। ওই সংবাদের প্রেক্ষিতেই মামলাটি দায়ের করেন অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত অনুসারী কৃষকলীগ নেতা।

মামলার এজাহারে জানা যায়, গত ৪ জুন (রোববার) দৈনিক আমাদের কুমিল্লায় সংসদ সদস্য ডা. প্রাণ গোপালের বিরুদ্ধে ইউপি নির্বাচনে নৌকার বিরোধীতা ও টাকা নেওয়ার অভিযোগ’ শিরোনামে সংবাদ প্রকাশ করা হয়। এই কারণে এমপি’র ৫ কোটি টাকা এবং বাদীর ১ কোটি টাকার মানহানি হয়েছে বলে মামলায় উল্লেখ করা হয়।

মামলার বাদী চান্দিনা পৌর কৃষক লীগের সভাপতি মো. জয়নাল আবেদনী বলেন, আমাদের সংসদ সদস্যের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রকাশ করায় কয়েকজন সাংবাদিকদের বিরুদ্ধে মামলা করেছি। এ বিষয়টি এখন আদালতের। আদালত দেখবেন। আমি আর কোনো মন্তব্য করতে চাচ্ছি না ।

মামলার বাদী পক্ষের আইনজীবী এমডি রিয়াজ উদ্দিন মজুমদার বলেন, আদালত মামলা গ্রহণ করেছেন। মামলার বিষয়ে গণমাধ্যম কর্মীদের সঙ্গে আমরা পরে কথা বলবো।