সারা বাংলা

হিলিতে কমেছে কাঁচা মরিচের দাম

একদিনের ব্যবধানে দিনাজপুরের হিলি বন্দর পাইকারি বাজারে দেশি কাঁচা মরিচের দাম কমেছে কেজিতে ৩০ থেকে ৪০ টাকা। প্রকার ভেদে ২৩০ থেকে ২৪০ টাকার কাঁচা মরিচ এই বাজারে এখন বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি দরে।  

রোববার (১৬ জুলাই) বিকেলে সরেজমিনে গিয়ে দেখা যায়, গতকাল শনিবার হিলি বন্দরের পাইকারি বাজারে কাঁচা মরিচ বিক্রি হয়েছে ২৩০ থেকে ২৪০ টাকা কেজিতে। আজ (রোববার) নিত্যপ্রয়োজনীয় খাদ্য পণ্যটি বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি দরে। খুচরা বাজারে তা বিক্রি হচ্ছে ২৪০ টাকা কেজি দরে। 

এদিকে, এই বন্দরে ভারতীয় কাঁচা মরিচ আমদানি হলেও তার কোনো প্রভাব পড়েনি বাজারে। বরং এখানে দেশি মরিচের চেয়ে বেশি দাম বিক্রি হতে দেখা গেছে ভারত থেকে আমদানি করে আনা মরিচ। 

হিলি বাজারে সবজি কিনতে আসা লুৎফর রহমান বলেন, কিছুদিন আগেও কাঁচা মরিচের দাম অনেক বেশি ছিলো। আজ পাইকারি বাজার ২০০ টাকা কেজি দরে মরিচ কিনলাম। এই পণ্যটির দাম আরও কমা প্রয়োজন।

খুচরা সবজি ব্যবসায়ী মিঠু বলেন, গতকালকের চেয়ে আজকে কাঁচা মরিচের দাম কম। গতকাল ২৭০ টাকা কেজি দরে খুচরা বিক্রি করেছি কাঁচা মরিচ। আজ ২০০ টাকা পাইকারি কিনে তা ২৪০ টাকায় বিক্রি করছি।

হিলি বাজারে কাঁচা মরিচের পাইকারি ব্যবসায়ী রুবেল হোসেন বলেন, আমরা ভারতীয় কাঁচা মরিচ কিনছি না। কারণ ভারতের চেয়ে আমাদের দেশি কাঁচা মরিচের দাম অনেকটা কম পাচ্ছি। বর্তমান দেশি কাঁচা মরিচ পাইকারি বিক্রি করছি ২০০ টাকা কেজি। আর ভারতীয় কাঁচা মরিচ কিনতে হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকা কেজি দরে। বর্ষা আর চরম গরমে কৃষকের মরিচের অনেক ক্ষতি হয়েছে। আশা করছি বর্ষা শেষ হলে কাঁচা মরিচের দাম অনেকটা কমে যাবে।