সারা বাংলা

না.গঞ্জ-২: তালিকাভুক্ত ৮ প্রিজাইডিং কর্মকর্তাসহ ১২ জনের শোকজ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে নারায়ণগঞ্জ-২ আসনে নৌকার প্রচারণা করার অভিযোগে তালিকাভুক্ত ৮ প্রিজাইডিং কর্মকর্তাসহ ১২ জনকে কারণ দর্শাও নোটিশ (শোকজ) করা হয়েছে। 

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) ১২ জনকে চিঠি দিয়ে বুধবার (২৭ ডিসেম্বর) কারণ দর্শাতে নির্দেশ দিয়েছেন নির্বাচনি এলাকা ২০৫ (আড়াইহাজার) এর নির্বাচন অনুসন্ধান কমিটির সভাপতি ও সিনিয়র সহকারী জজ ধীমান চন্দ্র মন্ডল।

চিঠি পাওয়া ৮ প্রিজাইডিং কর্মকর্তা হলেন, দুপ্তারা সেন্ট্রাল করোনেশন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ গিয়াস উদ্দিন সরকার, রোকন উদ্দিন মোল্লা গার্লস ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক মইনুল হোসেন মানিক, গোপালদী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাদেকুর রহমান কামাল, জাঙ্গালিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহেদুল হক, জাহানারা বেগম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলুল হক, উজান গোবিন্দী বিনাইরচর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ারুজ্জামান খাঁন; সহকারী প্রিজাইডিং কর্মকর্তা হলেন, মুকুন্দী গাজীপুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক লোকমান হোসেন, প্যানেলভুক্ত পোলিং কর্মকর্তা উপজেলা কমপ্লেক্সের স্বাস্থ্য সহকারী লুৎফুন্নাহার।

শোকজ পাওয়া অন্যরা হলেন, আওয়ামী লীগ নেতা খাগকান্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরিফুল ইসলাম, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাজেদুল হক রুবেল, যুবলীগের সভাপতি মাহবুবুল আলম ও উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি শাহিদা মোশারফ।

তালিকাভুক্ত প্রিজাইডিং কর্মকর্তাদের শোকজ নোটিশে উল্লেখ করা হয়, দেশের বিভিন্ন ডিজিটাল মাধ্যম ও গণমাধ্যমের সচিত্র প্রতিবেদন সূত্রে জানা গেছে, বিভিন্ন সময় নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নজরুল ইসলাম ওরফে বাবুর পক্ষে নির্বাচনি প্রচারণায় অংশ নিয়েছেন। আপনি বর্তমান প্রিজাইডিং কর্মকর্তা হিসেবে প্যানেলভুক্ত রয়েছেন এবং ইতোমধ্যে আপনার প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। এ পর্যায়ে আপনার নির্বাচনি প্রচারণায় অংশগ্রহণ নির্বাচন সংশ্লিষ্ট আইনের লঙ্ঘন। আপনার এ কর্মকাণ্ডের জন্য আপনার বিরুদ্ধে নির্বাচন সংশ্লিষ্ট আইনভঙ্গের দায়ে বিধি মোতাবেক পদক্ষেপ নেওয়ার জন্য নির্বাচন কমিশনের বরাবরে কেন সুপারিশ করা হবে না, সেই মর্মে আগামী ২৭ ডিসেম্বর দুপুর ১২টায়  উপস্থিত হয়ে কারণ দর্শানোর জন্য নির্দেশ দেওয়া হলো।

শোকজের বিষয়টি নিশ্চিত করেন রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে থাকা জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক। তিনি বলেন, ‘অভিযোগের বিষয়ে নিয়ম অনুযায়ী সবাইকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।’