বিপিএল ২০১৯

আমলাকে ‘আমলা’ মনে করে বল করিনি : মেহেদী

বিপিএলের অভিষেক রাঙাতে পারেননি দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি হাশিম আমলা।

খুলনা টাইগার্সের সিলেট পর্ব কাটল একেবারেই বাজে। দুই ম্যাচের দুটিই হারল তারা। ঢাকা প্লাটুনের বিপক্ষে হারের পর আজ চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের কাছেও হেরেছে তারা। অন্যদিকে চট্টগ্রাম সিলেটে এক ম্যাচ খেলেই পেয়েছে জয়ের স্বাদ।

বিপিএলে প্রথমবারের মতো অংশ নিয়েছেন হাশিম আমলা। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলায় খেলার সুযোগ হয়েছে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে। তাকে উড়িয়ে এনেছে খুলনা টাইগার্স। ঢাকার বিপক্ষে সাইড বেঞ্চে বসে থাকতে হয় তাকে। টিম কম্বিনেশনের কারণে মেলেনি প্রথম ম্যাচে সুযোগ। আজ সুযোগ মিললেও পারেননি ভালো করতে।  ৮ রানে থামে তার ইনিংস।

রুবেলকে প্রথম ওভারে চার মেরে খুলেন রানের খাতা। বাঁহাতি পেসার মেহেদী হাসান রানাকে আরেকটি চার মেরে ভালো কিছুর ইঙ্গিত দিয়েছিলেন আমলা। কিন্তু রানা ছিলেন দুর্দান্ত। দারুণ ইনসুইং ডেলিভারিতে বোল্ড করেন কিংবদন্তিকে। তার ভেতরে ঢোকানো বলে অফস্ট্যাম্প হারান আমলা। এর আগে মিরাজকে দুর্দান্ত এক ডেলিভারিতে করেন এলবিডব্লিউ।  শেষ দিকে নেন রবি ফ্রাইলিঙ্কের উইকেট।  স্লোয়ার বলে টাইমিংয়ে গড়বড় করে উইকেটের পেছনে ক্যাচ দেন ফ্রাইলিঙ্ক।  ৪ ওভারে ২৯ রানে ৩ উইকেট নিয়ে মেহেদী পেয়েছেন ম্যাচসেরার পুরস্কার। 

মিরাজের পর আমলাকে একই ওভারে আউট করে খুলনাকে শুরুর ধাক্কাটা দিয়েছিলেন এ পেসার। বলার অপেক্ষা রাখে না আমলা ছিলেন খুলনার সবথেকে নির্ভরতার নাম। আজ তার থেকে বড় ইনিংসের প্রত্যাশায় ছিল দল। কিন্তু মেহেদীর ধ্রুপদী বলে আমলা জ্বলে উঠার আগেই সাজঘরে। সব মিলিয়ে ১৭ উইকেট নিয়ে মেহেদী এখন বোলিংয়ে সবার উপরে। আলমার উইকেট নিশ্চয়ই থাকবে সবার উপরে! কোন পরিকল্পনায় বোলিং করেছিলেন এ কিংবদন্তিকে? ম্যাচ শেষে জানালেন তেমন কোনো পরিকল্পনা ছিল না। ছিল না নির্দিষ্ট ব্যাটসম্যানকে টার্গেট করার চিন্তা।

‘আসলে ব্যাটসম্যান কেউ মাঠে নামলে আমি চিন্তা করি না যে, সে আমলা নাকি অন্য কেউ। আমি এসব কখনোই চিন্তা করি না। আমি শুধু চিন্তা করি আমার যে স্ট্যান্ডার্ড আছে ওই অনুযায়ী বোলিং করার। ওই বোলিংটা করেই আমি সফল হচ্ছি।’

দারুণ বোলিংয়ে ম্যাচ জেতানোয় খুশি মেহেদী। নিজের বোলিংয়ের পাশাপাশি প্রশংসা করেছেন সতীর্থ বোলারদেরও।

‘ম্যাচ জেতানো বা ম্যাচ বের করা সেটা শুধু আমার একার কাজ না। দল হিসেবে সবার সাহায্য লাগে। আমার জুটি রুবেল ভাই আজ ভালো বোলিং করছেন। নাসুম ভালো করছে। আমার জন্য জিনিসটা সহজ হয়ে গিয়েছে। ’ – যোগ করেন মেহেদী। সিলেট/ইয়াসিন/আমিনুল