বিপিএল ২০১৯

খুলনা না রাজশাহী?

৩৭ দিন আর ৪৫ ম্যাচ, দীর্ঘ পথ পেরিয়ে এখন শেষের খুব কাছে বঙ্গবন্ধু বিপিএল। এবারের বিশেষ আসরের ফাইনালে মুখোমুখি খুলনা টাইগার্স ও রাজশাহী রয়্যালস। শিরোপা উঁচিয়ে ধরবেন মুশফিকুর রহিম কিংবা আন্দ্রে রাসেল।

বিপিএল শুরুর আগের দিন হয়েছিল অধিনায়কদের ফটোসেশন। সেখানে ছিল না বিপিএলের ট্রফি। সেই ট্রফি এসেছে ফাইনালের আগে। ম্যাচের আগের দিন ট্রফি উন্মোচন করেন দুই অধিনায়ক খুলনার মুশফিক ও রাজশাহীর রাসেল। দুজন ট্রফি উন্মোচন করেন হাসিমুখে। আজ হাসি থাকবে অবশ্য শুধু একজনের মুখে। 

রাসেল এর আগেও বিপিএল জিতেছেন। তবে মুশফিক আগের ছয় আসরে ফাইনালই খেলতে পারেননি। সপ্তমবারের চেষ্টায় পাচ্ছেন ফাইনাল খেলার স্বাদ। প্রথমবার ফাইনালে উঠে ট্রফি জয়ের স্বাদটাও কি তাহলে পেয়ে যাবেন বাংলাদেশের সাবেক অধিনায়ক? জবাব মিলবে রাতেই।

মুশফিকের জন্য এবারের বিপিএলটা অবশ্য দুর্দান্ত কাটছে। সামনে থেকে দলকে নেতৃত্ব দিচ্ছেন। সেই সঙ্গে নিজেও পারফর্ম করছেন দোর্দন্ড প্রতাপে। ৪৭০ রান নিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সবার ওপরে আছেন তিনিই। তালিকায় পরেরজনও খুলনার- রাইলি রুশো।

খুলনার মূল শক্তি টপ অর্ডার। নাজমুল হোসেন শান্ত ও মেহেদী হাসান মিরাজের সৌজন্যে ওপেনিংয়ে তারা পেয়েছে দারুণ সূচনা। শান্ত শেষ দুই ম্যাচের একটিতে করেছেন সেঞ্চুরি, অন্যটিতে ফিফটি। অপরাজিত থেকেছেন দুই ইনিংসেই। অন্তত দুটি সেঞ্চুরির সুযোগ ছিল মুশফিকের সামনেও। তবে দুবার ৯০ পেরিয়ে একবারও তিন অঙ্কে যেতে পারেননি। ফাইনালকে সেই আক্ষেপ ঘোচানোর মঞ্চ হিসেবে নিতেই পারেন খুলনা অধিনায়ক।

খুলনার মতো রাজশাহীরও মূল শক্তি টপ অর্ডার। দুই ওপেনার লিটন দাস ও আফিফ হোসেন খেলছেন দুর্দান্ত। আরেক ভরসা শোয়েব মালিক। আসরের শুরুর দিকে টপ অর্ডার নিয়মিত পারফর্ম করায় রাসেলকে সেভাবে ব্যাটিংই করতে হয়নি। তবে সবশেষ ম্যাচে অবিশ্বাস্য এক ইনিংস খেলে রাজশাহীকে ফাইনালে নিয়ে এসেছেন এ ক্যারিবীয় অলরাউন্ডার।

রাজশাহী প্রতি ম্যাচেই বেশ কয়েকজন করে বোলার ব্যবহার করেছে। অন্যদিকে খুলনার বড় শক্তি পেসাররা। সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় সেরা পাঁচে আছে তাদের দুই পেসার রবি ফ্রাইলিঙ্ক ও মোহাম্মদ আমির। এর মধ্যে আমির সবশেষ ম্যাচে ১৭ রানে ৬ উইকেট নিয়ে গড়েছেন বিপিএল ইতিহাসের সেরা বোলিংয়ের নতুন রেকর্ড।

প্রাথমিক পর্বে দুইবারের দেখা দুই দলই জিতেছিল একবার করে। পয়েন্ট টেবিলের সেরা দুইয়ে থাকায় দুই দল মুখোমুখি হয়েছিল প্রথম কোয়ালিফায়ারেও। সেখানে রাজশাহীকে হারিয়ে সরাসরি ফাইনালে ওঠে খুলনা। আজ ফাইনাল ম্যাচটা রাজশাহীর জন্য তাই প্রতিশোধেরও। কে জিতবে শিরোপা- খুলনা না রাজশাহী?  

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শিরোপা নির্ধারণী ম্যাচটি শুরু হবে আজ সন্ধ্যা সাতটায়। ঢাকা/পরাগ/কামরুল