ক্যাম্পাস

তথ্য নির্ভর সাংবাদিকতা, তারুণ্যের পথচলা

ঢাকা কলেজসহ রাজধানীর বিভিন্ন কলেজের তিন শতাধিক শিক্ষার্থী নিয়ে ‘সাংবাদিকতায় প্রশিক্ষণ’ শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালা শেষ হয়েছে। কর্মশালার আয়োজন করেছিলো ঢাকা কলেজ সাংবাদিক সমিতি ( ঢাকসাস)।

শনি ও রোববার (১৪ ও ১৫ সেপ্টেম্বর) উভয় দিন কলেজ অডিটোরিয়ামে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত চলে এ আয়োজন।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন জাতীয় প্রেসক্লাব সভাপতি সাইফুল আলম এবং ঢাকা কলেজ অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ।

নবিন সাংবাদিকদের উদ্দেশ্যে সাইফুল আলম বলেন, ‘ব্যক্তিজীবনে জানার আগ্রহের মাধ্যমে সাংবাদিকতাকে সমৃদ্ধ করে একটা সমৃদ্ধশালী সমাজ গঠনে তরুণদের এগিয়ে আসতে হবে।’

বর্তমান সময় গণমাধ্যমে সুনামি চলছে উল্লেখ করে তিনি আরো বলেন, ‘করপোরেট হাউজের চাপে গণমাধ্যম আজ যে ক্লান্তিকালে আছে তার অবসান দরকার। বস্তুনিষ্ঠ সাংবাদিকতার মাধ্যমে আওয়াজ তুলে কাজ করতে না পারলে এই সংঙ্কট মোকাবেলা করা সম্ভব নয়।’

ঢাকসাস সভাপতি মাহমুদুল হাসানের সভাপতিত্বে সেক্রেটারি বিল্লা হোসেন সাগরের সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন জাগো নিউজ টুয়ান্টিফোর ডটকমের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকার, দৈনিক যুগান্তরের প্রধান প্রতিবেদক মাসুদ করিম, জ্যেষ্ঠ ক্রীড়া প্রতিবেদক মোজাম্মেল হক চঞ্চল।

প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক ছিলেন যমুনা টেলিভিশনের বিশেষ প্রতিবেদক মহসীন-উল-হাকিম, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক তপন মাহমুদ, চ্যানেল ২৪ এর জ্যেষ্ঠ প্রতিবেদক মাকসুদ-উন নবী, মোহনা টেলিভিশনের জ্যেষ্ঠ প্রতিবেদক মুশফিকুর রহমানসহ আরো অনেকে।

কর্মশালা শেষে উপস্থিত নবীন সাংবাদিকদের সনদ প্রদান করা হয়। রাইজিংবিডি/ঢাকা/১৬ সেপ্টেম্বর ২০১৯/রায়হান হোসেন/ হাকিম মাহি