ক্যাম্পাস

কবি নজরুল কলেজে ৭ মার্চের ভাষণের ভাস্কর্য

পুরান ঢাকার অন্যতম ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ কবি নজরুল সরকারি কলেজ। ১৮ একর জমির উপর নির্মিত হয়েছে এই কলেজ। প্রতিনিয়ত এই কলেজের সৌন্দর্যের সাথে যুক্ত হচ্ছে নতুনত্ব। তাই তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাসকে তুলে ধরতে কলেজ ক্যাম্পাসে স্থাপন করা হয়েছে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের ভাস্কর্য।

ক্যাম্পাসে শহীদ মিনারের পাশের দেয়ালের পাথরে খোদাই করা ভাস্কর্যটি নির্মাণ করা হয়। বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের পাশাপাশি ভাস্কর্যে তুলে ধরা হয়েছে মুক্তিযুদ্ধের বিভিন্ন প্রামাণ্যচিত্র।

বাংলাদেশের কোনো শিক্ষা প্রতিষ্ঠানে এটিই প্রথম ভাস্কর্য। এর আগে এ ঐতিহাসিক ভাষণের ভাস্কর্য স্থাপিত হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে।

বিখ্যাত ভাস্কর শিল্পী জাহানারা পারভীনের তৈরি এই ভাস্কর্য। এর আগে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে 'অমর একুশ' ভাস্কর্যসহ জাতীয় পর্যায়ে অনেক কাজ করে খ্যাতি অর্জন করেছেন।

এই ঐতিহ্যবাহী কলেজের ১৪৫ বছর পূর্তি উপলক্ষে এই ভাস্কর্যটি স্থাপন করা হয়েছে। আগামী ৪ ডিসেম্বর ভাস্কর্যের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার সম্মতি দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। কবি নজরুল কলেজ/চৈতি দাস/হাকিম মাহি