ক্যাম্পাস

‘অ্যাকশন ফর ওয়াশ’ প্রতিযোগিতায় বিজয়ী ঢাবি

আন্তঃবিশ্ববিদ্যালয় আলোকচিত্র ও চলচ্চিত্র প্রতিযোগিতা ‘অ্যাকশন ফর ওয়াশ’-এ চ্যম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিম ভিউফাইন্ডার।

এইচএসবিসি ওয়াটার প্রোগ্রামের অংশ হিসেবে সম্প্রতি রাজধানীর ধানমন্ডির ইএমকে সেন্টারে এ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়েছে। ওয়াটার এইড ও এইচএসবিসি যৌথভাবে এ প্রতিযোগিতার আয়োজন করেছে।

প্রতিযোগিতার ফাইনালে অংশ নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘টিম ভিউফাইন্ডার’ এবং ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের (ইউল্যাব) ‘টিম প্রত্যাশা’। ফাইনালে টিম প্রত্যাশাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় টিম ভিউফাইন্ডার।

জলবায়ু ঝুঁকিতে থাকা অঞ্চলগুলোতে এইচএসবিসি ওয়াটার প্রোগ্রাম মাঠপর্যায়ে কেমন প্রভাব রাখছে তা সাধারণ জনগণের মাঝে নিয়ে আসার ভাবনা থেকে গত নভেম্বরে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ইউল্যাবের শিক্ষার্থীদের নিয়ে আলোকচিত্র ও চলচ্চিত্র প্রতিযোগিতাটি শুরু হয়।

সর্বমোট পাঁচটি দল প্রতিযোগিতার প্রাথমিক পর্যায়ে নির্বাচিত হয়। এর মধ্যে দল গঠন, উন্নয়ন সংক্রান্ত বিষয়ের ওপর চলচ্চিত্র নির্মাণের পূর্ব অভিজ্ঞতা এবং গল্পের ওপর ভিত্তি করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের ‘টিম ভিউফাইন্ডার’ এবং ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের ‘টিম প্রত্যাশা’ প্রতিযোগিতাটির চূড়ান্ত পর্যায়ে অংশগ্রহণের সুযোগ পায়।

একসপ্তাহ মাঠ পর্যায়ে কাজের সরাসরি অভিজ্ঞতা অর্জনের মাধ্যমে দল দুটি তাদের চলচ্চিত্র নির্মাণ করে। ৭ সদস্যবিশিষ্ট বিচারকমণ্ডলীর সামনে চলচ্চিত্র দুটি প্রদর্শিত হয়।

টিম ভিউফাইন্ডার ‘শ্বাসমূল’ নামের একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করে বিজয়ী হওয়ার গৌরব অর্জন করে। তাদের প্রামাণ্যচিত্রে উঠে এসেছে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মুন্ডা সম্প্রদায়ের মানুষের সুপেয় পানি, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিভিন্ন সমস্যা এবং এসব সমস্যা সমাধানে এইচএসবিসি ওয়াটার প্রোগ্রাম তাদের জীবনধারায় যেসব পরিবর্তন এনেছে তার চিত্র।

প্রতিযোগিতায় টিম প্রত্যাশা রানার্স-আপ হওয়ার গৌরব অর্জন করে। তাদের নির্মিত প্রামাণ্যচিত্রে উঠে আসে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবের চিত্র। প্রতিযোগিতার পুরো সময় জুড়ে কঠোর পরিশ্রম, উদ্যম ও প্রবল আগ্রহের জন্য বিজয়ী দল পুরস্কার হিসেবে এক লাখ টাকা পায়। ঢাকা/ফিরোজ/মাহি