ক্যাম্পাস

চবির ক্ষুধার্ত কুকুরের পাশে দাঁড়ানোর আহবান

চায়ের দোকানে আড্ডা দিতে বসলে যখন আশেপাশে ঘুরঘুর করত প্রাণীগুলো, তখন কেউ কেউ মাথায় হাত বুলিয়ে দিত। কেউ আবার নিজের ভাগের একটু খাবার দিয়ে দিত। এভাবেই শিক্ষার্থীদের আদরের পোষা প্রাণীর মতোই দিন কাটাত ক্যাম্পাসের কুকুরগুলো।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটা শিক্ষার্থীর কোনো না কোনো স্মৃতি আছেই এদের সাথে। কিন্তু মহামারিতে মৃত্যুর ভয়ে নগরীর সব মানুষ যখন নিজ নিজ ঘরে অবস্থান করছে, তখন প্রিয় ক্যাম্পাসের বেওয়ারিশ কুকুরগুলোর না খেয়ে পড়ে আছে। ক্যাম্পাস বন্ধ থাকায় উচ্ছিষ্টও জুটছে না এদের কপালে।

এমনি সংকটকালে কয়েকজন শিক্ষার্থী ক্যাম্পাসে থেকে তাদের দেখাশোনার দায়ভার নিজের কাঁধে তুলে নিয়েছেন। তাদেরই একজন ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ইফফাত জামান নওড়িন।

তিনি বলেন, ‘খাবার না পেয়ে এই প্রাণীগুলোর অসহায় অবস্থা। তাই কোনো সাংগঠনিকভাবে নয়, বরং ব্যক্তিগতভাবে আমি পশুপাখি ভালোবাসি। তাই এদের দায়িত্বভার আমাদের নিজ হাতে নিয়েছি। সামনের কোয়ারেন্টাইনের দিনগুলোতে আমরা এই কাজটা অব্যাহত রাখতে চাই।’

‘এ ক্ষেত্রে সবার এগিয়ে আসাটা কাম্য। আমাদের এই গুটিকয়েক মানুষের জন্য পুরো ব্যাপারটা সামাল দেওয়া কষ্টকর। বিশেষ করে আর্থিকভাবে। অনেকগুলো ক্ষুধার্ত মুখ’, বলেন নওড়িন।

উল্লেখ্য, মানবতার খাতিরে এই ক্ষুধার্ত প্রাণীগুলোর জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিতে চাইলে যোগাযোগ করতে পারেন এই ফেসবুকে- https://www.facebook.com/inteshar.ashimzarif

 

চবি/হাকিম মাহি