ক্যাম্পাস

বিশ্ব পরিবেশ দিবসে ফটোগ্রাফি কনটেস্ট

আগামী ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। অসংখ্য বৈচিত্র্যময় উদ্যোগ ও আয়োজনে প্রতিবছর এ দিনটি উদযাপন করা হলেও করোনাভাইরাসের প্রকোপে এ বছর নেই সে সুযোগ। তবুও থেমে নেই অনেকেই।

ভিন্ন আঙ্গিকে পরিবেশ দিবস উদযাপন করতে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদ আয়োজন করেছে ‘বিশ্ব পরিবেশ দিবস অনলাইন ফটোগ্রাফি কনটেস্ট-২০২০’। সহযোগী আয়োজক হিসেবে যুক্ত রয়েছে ইএমকে সেন্টার এবং পরিবেশবাদী সংগঠন বেটার আর্থ।

প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য পরিবেশ সংক্রান্ত মোট পাঁচটি ক্যাটাগরিতে ছবি জমা দেওয়া যাবে। বয়স ও পেশা নির্বিশেষে যেকেউ অনলাইনে নিজের তোলা ছবি পাঠানোর মাধ্যমে প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।  ৩১ মে ২০২০ পর্যন্ত নিজেদের ফটোগ্রাফি জমা দেওয়া যাবে। বিচারপ্রক্রিয়া শেষে ফলাফল ঘোষণা করা হবে আগামী ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবসে। প্রথম তিনজন বিজয়ী পাবেন ক্রেস্ট ও সার্টিফিকেট। পরবর্তী সেরা ১০ প্রতিযোগীর জন্য থাকছে সার্টিফিকেট। এছাড়াও, ১৩ জন বিজয়ীর প্রত্যেকেই পুরস্কারস্বরূপ পাবেন অমূল্য উপহার গাছ। মহামারির পরিস্থিতি স্বাভাবিক হলে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হবে পুরস্কার।

এ বিষয়ে বেটার আর্থের ভাইস প্রেসিডেন্ট দীপিতা মাসুদ বলেন, আসন্ন বিশ্ব পরিবেশ দিবসকে সামনে রেখে আমাদের এই আয়োজন। করোনা মহামারিতে সারাবিশ্ব থমকে গেছে। এই লকডাউনে জীবনকে আরেকটু রঙিন করতেই আমাদের এই আয়োজন।’

‘বেটার আর্থ তাদের এই আয়োজনকে উৎসর্গ করেছে ডাক্তার, নার্স, আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনীসহ সব করোনাযোদ্ধার প্রতি’, বলেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদের এই আয়োজনে ক্যাম্পাস পার্টনার হিসেবে যুক্ত থাকছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পরিবেশবাদী সংগঠন এনভায়রনমেন্ট ওয়াচ এবং অনলাইন নিউজ পার্টনার ও আউটরিচ পার্টনার হিসেবে যুক্ত আছে বিভিন্ন অনলাইন মিডিয়া।

ইভেন্ট লিংক- facebook.com/events/348466166131277/

 

ঢাবি/খালিদ/মাহি