ক্যাম্পাস

‘মশিউর স্যার একজন অনুপ্রেরণা’

আমি মাধ্যমিক পাস করি হাতিরদিয়া ছাদত আলী আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে। আমার ইচ্ছা ছিল নরসিংদী শহরের কোনো একটা কলেজে ভর্তি হব। তারপর একদিন উচ্চ মাধ্যমিকে ভর্তির জন্য ব্রাক্ষন্দীতে যাই। বেশ কিছু কলেজ আছে সেখানে, যেখানে ওইদিন সকাল থেকে সন্ধ্যা অবধি ঘুরি।

আশেপাশের কলেজগুলো ঘুরার পর নরসিংদী ইন্ডিপেনডেন্ট কলেজ নামক একটা কলেজ দেখতে পেলাম। ভেতরে যাওয়ার পর কথা বললাম কয়েকজন শিক্ষকের সঙ্গে। তারপর তারা বললেন, এটা নাকি নরসিংদী জেলার শ্রেষ্ঠ অধ্যক্ষ মশিউর রহমান মৃধা স্যারের কলেজ।

তখন স্যারকে ভালো করে চিনি না, জানি না। যাইহোক ভর্তি হলাম, তারা বললেন এটা ভর্তি কেন্দ্র, কলেজ হলো সাহেপ্রতাপ। তারপর প্রথম দিন কলেজে গেলাম। কলেজ দেখেই অবাক, এত বড় মাঠ, এত ফুল গাছ, আরও বিল্ডিংগুলো সুন্দর ছিল। আমি মনে মনে বলতে লাগলাম এ দেখি বাগান বাড়িতে আসলাম।

প্রথমে কাউকে চিনি না, সব অপরিচিত মুখ। কিন্ত কিছুক্ষণ পরই শুরু হলো রোল অনুযায়ী যার যার গাইড টিচার খোঁজা। ওইদিন স্যার-ম্যাডামদের সঙ্গে এত কথা না হলেও আমার গাইড টিচার ছিল এস এম মমিনুল ইসলাম। উনার মতো ভালো একজন বাবাসুলভ স্যার পেয়ে খুবই খুশি হয়েছিলাম।

বাকি স্যার-ম্যাডামগুলোও খুবই আন্তরিকতার সাথে সবাইকে বরণ করে নিয়েছেন। তারপর কিছুদিন ক্লাস করার পর বেশ কয়েকজন এর সাথে ভালো বন্ধুত্ব হয়েছে, আর পেয়েছি সন্তান, যিনি হলো মশিউর রহমান মৃধা স্যার। তাকে বলা হয়ে থাকে শিক্ষার যাদুকর।

আমাদের কলেজে সবসময় অনেক বড় বড় গুণী মানুষ আনা হতো। তাদের এনে আমাদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হতো। তারাও আমাদের এমন এমন কথা বলতেন, যেগুলো শুনলে জীবনের মোড় ঘুরে যায়। আর এসব অনুপ্রেরণা পেয়ে আজ আমি এই সমাজের জন্য, এই দেশের জন্য ভালো কিছু করার জন্য উৎসাহিত হয়েছি। সফল স্বেচ্ছাসেবী হতে পেরেছি। কৃতজ্ঞ আমার প্রিয়-শ্রদ্ধেয় শিক্ষকদের প্রতি।

লেখক: শিক্ষার্থী, নরসিংদী ইন্ডিপেনডেন্ট কলেজ। নরসিংদী/হাকিম মাহি