ক্যাম্পাস

অনলাইনে আবরার ফাহাদ আর্কাইভ

বুয়েট ছাত্র আবরার ফাহাদের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে অনলাইনে ‘আবরার ফাহাদ আর্কাইভ’ উন্মুক্ত করেছে বুয়েট ১৭ ব্যাচ।

বুধবার (৭ অক্টোবর) রাত ১২টায় আর্কাইভটি উন্মুক্ত করা হয়।

২০১৯ সালের ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরেবাংলা হলে তড়িৎ ও তড়িৎকৌশল বিভাগের ১৭ ব্যাচের শিক্ষার্থী আবরার ফাহাদকে নির্মমভাবে পিটিয়ে হত্যা করা হয়। হত্যার পরই সারা দেশ ফুঁসে ওঠে, বিচারের দাবিতে মাঠে নামেন বুয়েটের শিক্ষার্থীরা। এর পরিপ্রেক্ষিতে বুয়েটে সাংগঠনিক ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করেন তৎকালীন উপাচার্য ড. সাইফুল ইসলাম। অবিচ্ছিন্ন আন্দোলনের সমাপ্তি ঘটে তিন মাসের মাথায় আবরার হত্যা মামলার চার্জশিট প্রদানের পর। 

আবরার এখন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নির্যাতনের প্রতীক, বাক স্বাধীনতা চর্চায় জীবন হারানোর প্রতীক, ঐক্যবদ্ধ আন্দোলনে অসাধ্যকে সাধন করার প্রেরণা। তার স্মৃতি যেন বেঁচে থাকে প্রজন্মের পর প্রজন্ম, সেজন্য ১৭ ব্যাচের উদ্যোগে চালু হয়েছে আবরার ফাহাদ আর্কাইভ (http://abrarfahadarchive.org)। 

আর্কাইভে সংরক্ষিত থাকবে আন্দোলনের সময়ের সব ছবি, ভিডিও, নিউজলিঙ্ক, পেপার কাটিং, বিবরণীমূলক লেখা এবং প্রাসঙ্গিক সবকিছু। এ সম্পর্কে ১৭ ব্যাচের শিক্ষার্থীরা বলেন, আবরার হত্যা শিক্ষাঙ্গনে গত বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা। আমাদের দেশে এক ইস্যু আসে, আরেক ইস্যু চাপা পড়ে যায়। আবরারের আত্মত্যাগকে আমরা হারিয়ে যেতে দেব না। ঐ সময়টুকু বেঁচে থাকবে আবরার ফাহাদ আর্কাইভে। আর্কাইভটি ৭ অক্টোবর দিবাগত রাত থেকে অনলাইনে সবার জন্য উন্মুক্ত থাকছে। আর্কাইভের লিঙ্ক: http://abrarfahadarchive.org/