ক্যাম্পাস

কবি ও কথাসাহিত্যিক হাবিবা লাবনীর জন্মদিন

আজ ৯ নভেম্বর। ৩৭ বছরে পা দিলেন কবি ও কথাসাহিত্যিক হাবিবা লাবনী। ব্রহ্মপুত্রের কোল ঘেঁষে গড়ে ওঠা ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলায় তিনি জন্ম নেন। 

লাবনী ছোটবেলা থেকেই অত্যন্ত মেধাবী। স্কুলজীবন থেকেই তিনি সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে ওতোপ্রোতভাবে জড়িত আছেন। বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি ও এইচএসসিতে প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন আনন্দমোহন বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ভালো ফলাফল নিয়ে ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স করেছেন। এরপর ২৮তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নির্বাচন কমিশনে সহকারী পরিচালক হিসেবে কর্মরত আছেন।

চাকরি ও পরিবার সামাল দিয়েও তিনি সাহিত্যজগতে নিজেকে উৎসর্গ করে দিয়েছেন। শিক্ষক বাবার একমাত্র মেয়ে হিসেবে ছোটবেলা থেকেই বই পড়ার অনেক সুযোগ হয়েছে তার। দুই ভাইয়ের একজন বিসিএস শিক্ষা ক্যাডারে অন্যজন ব্যবসায়ী হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন। একমাত্র পুত্র রুজানসহ সোনালী ব্যাংকের কর্মকর্তা স্বামী এ এস এম ইসাকে নিয়ে খুব সুখী জীবনযাপন এই কথাশিল্পীর। লেখালেখিটা খুব ছোটবেলা থেকেই। প্রথম স্বরচিত কবিতা আবৃত্তি করে ক্লাস সেভেনেই পুরস্কৃত হন। ফলে উৎসাহটা দিনকে দিন বাড়তেই থাকে। স্থানীয় পত্রিকা ও ম্যাগাজিনগুলোতে নিয়মিত তার লেখা ছাপা হতে থাকে।

তাঁর প্রথম গল্পগ্রন্থ (অস্বীকৃত অবলা কাহিনী) প্রকাশিত হয় অমর একুশে বইমেলা ২০১৩ সালে। প্রথম কাব্যগ্রন্থ (ফসলী আবেশ) প্রকাশিত হয় জুলাই ২০২০  ও তৃতীয় গ্রন্থ (গল্পগ্রন্হ-অমীমাংসিত কড়চা) প্রকাশিত হয় অক্টোবর ২০২০ সালে। 

সদ্য প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে একটি  উপন্যাস (প্রত্যাবর্তন)। এছাড়া তিনি শিশুসাহিত্য নিয়েও লিখছেন। তার কবিতা, গল্প ও কলাম নিয়মিতভাবে বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হচ্ছে। তার একমাত্র লক্ষ্য সাহিত্যজগতে সৃষ্টিসুখের উল্লাসে নিজেকে পরিপূর্ণ করা।

কুবি/মাহি