ক্যাম্পাস

যে ১০ দেশে কম খরচে উচ্চশিক্ষা নেওয়া যায়

প্রায় প্রত্যেকটি শিক্ষার্থীই উচ্চশিক্ষা অর্জনের জন্য বিদেশে যাওয়ার স্বপ্ন দেখে। উন্নত বিশ্বের কয়েকটি দেশে উচ্চশিক্ষার সুযোগ এবং অবকাঠামো অনবদ্য। পাশাপাশি আছে শিক্ষার নানা শাখায় অসংখ্য কোর্সের ছড়াছড়ি। তবে, শিক্ষা ও জীবনধারণের উচ্চব্যয়ের জন্য অনেকেই সেই দেশগুলোতে শিক্ষার্জনের জন্য যেতে পারেন না।

তাই বলে, হতাশ হওয়ার কিছু নেই। এমন কিছু দেশ আছে যারা বিদেশি শিক্ষার্থীদের জন্য খুবই কম খরচে উন্নত শিক্ষার পাশাপাশি চাকুরীরও সুযোগ প্রদান করে। ফলে, শিক্ষা ও জীবনধারণের ব্যয় সহজ হয়ে যায়। তাই আপনার স্বপ্ন যদি হয় বিদেশে উচ্চশিক্ষা, তবে ১০ টি দেশ আপনার জন্য হতে পারে অভিষ্ট গন্তব্য।

সন্দেহাতীতভাবে, উন্নত দেশগুলোর মধ্যে সবচেয়ে কম খরচে উচ্চশিক্ষা প্রদান করে জার্মানি। জার্মানির বেশিরভাগ সরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার কোনো খরচ লাগে না। কদাচিৎ, খুবই নগন্য কিছু ফি প্রদান করতে হয়। সবার মধ্যে একটি ভয় থাকে জার্মান ভাষা শেখা নিয়ে। তবে এই ভয় অমূলক। জার্মান ভাষাতেই পড়তে হবে এমন বাধ্যবাধকতা নেই। জার্মানিতে বিদেশি শিক্ষার্থীদের ক্ষেত্রে ইংরেজিকে প্রাধান্য দেওয়া হয়। জার্মান ভাষার প্রয়োজন হয় দৈনন্দিন কাজকর্মে। 

উচ্চশিক্ষার নানা সুযোগ নিয়ে অপেক্ষা করে রাতের সূর্যোদয়ের দেশ নরওয়ে। এই দেশে স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি পর্যায়ে পড়াশোনা করার জন্য অর্থ ব্যয় করতে হয় না। কেননা, দেশটির সরকার শিক্ষা ব্যয় সরকারি কোষাগার থেকে প্রদান করে থাকে। তবে, নরওয়েতে পড়তে চাইলে শিখতে হবে সেই দেশের ভাষা। পাস করতে হবে নরওয়ের ভাষা দক্ষতার পরীক্ষাতেও। নরওয়ের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ই আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত এবং প্রযুক্তি নির্ভর।

উচ্চশিক্ষার জন্য আপনার আরেকটি গন্তব্য হতে পারে সুইডেন। জার্মানি, নরওয়ের মতো সুইডেনের বিশ্ববিদ্যালয়গুলোও বিনামূল্যে উচ্চশিক্ষার সুযোগ দেয়। সুইডিশ অথবা নন-সুইডিশ যে কেউ এই সুবিধা পেতে পারে। উল্টো সুইডেনের কোনো বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করলে তারাই আপনাকে অর্থ প্রদান করবে। তারা মেধাবী বিদেশী শিক্ষার্থীদের বিভিন্ন স্কলারশীপও দিয়ে থাকে। সুইডেনে বিদেশী শিক্ষার্থীদের কাছে কারোলিনস্কা ইনস্টিটিউট, আপ্পসালা বিশ্ববিদ্যালয় এবং স্টকহোম বিশ্ববিদ্যালয় বেশ জনপ্রিয়।

খুবই কম খরচে উচ্চশিক্ষা নেওয়া যায় এমন আরেকটি দেশ হলো অস্ট্রিয়া। দেশটিতে বিদেশী শিক্ষার্থীদের শুধুমাত্র ভর্তির সময় অল্প কিছু ফি প্রদান করতে হয়। অস্ট্রিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয় উচ্চতর ও ফলিত বিভিন্ন বিষয়ে ডিগ্রি প্রদান করে থাকে। মানানসই আবহাওয়া ও সাশ্রয়ী জীবনযাপন ব্যয় অস্ট্রিয়াকে বিশ্বের নানা দেশের শিক্ষার্থীদের কাছে একটি আদর্শ উচ্চশিক্ষাস্থল হিসেবে প্রতিষ্ঠিত করেছে। অস্ট্রিয়ার প্রথম সারির বিশ্ববিদ্যালয়ের মাঝে আছে বিখ্যাত ‘ইউনিভার্সিটি অফ ভিয়েনা’ ও ‘ইউনিভার্সিটি অফ ইনসবার্ক’।

পিএইচডি বা পিএইচডি পরবর্তী শিক্ষা বিনামূল্যে প্রদান করা আরেকটি দেশ ফিনল্যান্ড। ডিজাইনিং, স্থাপত্যবিদ্যা ও যোগাযোগ পড়ানোর জন্য ফিনল্যান্ড বিখ্যাত। এছাড়াও, দেশটিতে আছে অনেকগুলো বিখ্যাত পলিটেকনিক কলেজ। যেগুলোতে ব্যবহারিক নানা বিষয়ে পাঠদান করা হয়।

৩৭ হাজারেরও বেশি বিদেশি শিক্ষার্থী পড়াশোনা করে চেক প্রজাতন্ত্রের বিশ্ববিদ্যালয়গুলোতে। দেশটির সেরা বিশ্ববিদ্যালয়গুলো চিকিৎসাবিদ্যা, প্রকৌশল ও বিজ্ঞানের নানা বিষয়ে উচ্চশিক্ষা প্রদান করে থাকে। বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে চেক ভাষাতেই উচ্চশিক্ষা প্রদান করা হয়। তবে দেশটির অনেক বিশ্ববিদ্যালয়ে ইংরেজিতেও পড়ানো হয়। আধুনিকতা ও নিজস্ব সংস্কৃতির মিশেলে অনবদ্য এই দেশটিতেও বিনামূল্যে উচ্চশিক্ষা নেওয়া যায়।

ফ্রান্সেও প্রায় বিনামূল্যেই উচ্চশিক্ষা নেওয়ার সু্যোগ আছে। শিক্ষা ও সৌন্দর্যের মিলনমেলা ফ্রান্সে একজন শিক্ষার্থী বাস্তবমুখী বিষয়ে আধুনিক শিক্ষা অর্জন করতে পারে। দেশটিতে শিক্ষার্থী চাইলে বিভিন্ন সৃজনশীল ও মূলধারার বিষয়ে ডিগ্রি অর্জন করতে পারে। বিশ্ব র‍্যাংকিং অনুযায়ী ফ্রান্সের ৩৯ টি বিশ্ববিদ্যালয় বিশ্বমানের উচ্চশিক্ষা প্রদান করে থাকে। তবে, ফ্রান্সে ভর্তি হতে হলে টোফেল পরীক্ষায় আপনার ভাল ফলাফল থাকতে হবে ।

বেলজিয়াম শিক্ষার্থীদের তাত্ত্বিক ও ব্যবহারিক নানা বিষয়ে মানসম্মত শিক্ষা প্রদান করে। উন্নত অবকাঠামো সুবিধার পাশাপাশি, খুব অল্প খরচে উচ্চশিক্ষা শেষ করে বেলজিয়ামে নেওয়া যায় চাকুরিও। ঘেন্ট বিশ্ববিদ্যালয় এবং ব্রাসেলস বিশ্ববিদ্যালয় দেশটির অন্যতম সেরা দুই উচ্চশিক্ষা কেন্দ্র।

প্লেটো, এরিস্টটলের ইতিহাস বয়ে চলা গ্রিস উচ্চশিক্ষার আরেকটি কেন্দ্র। এই দেশে জীবনযাত্রার ব্যয় খুবই কম। সেখানে বেশিওরভাগ কোর্সই ইংরেজিতে পড়ানো হয়। শুধু যে দর্শনের জন্য গ্রিস আপনার গন্তব্য হতে পারে এমনটি ভাবার সুযোগ নেই। আধুনিক গ্রিসে বিজ্ঞানের নানা বিষয়ে আধুনিক শিক্ষা প্রদান করা হয়।

ফুটবলের দেশ স্পেনেও অন্য অনেক দেশের তুলনায় কম খরচে তুলনামূলক ভাল প্রতিষ্ঠানে বিভিন্ন কোর্সে উচ শিক্ষা নেওয়া যায়। শিক্ষার্জনের সাথে সাথে আপনার সুযোগ হবে দেশটির হাজার বছরের সমৃদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য থেকে নানা কিছু শেখার। স্পেনের বিখ্যাত কয়েকটি বিশ্ববিদ্যালয়ের মাঝে আছে ‘ইউনিভার্সিটি অফ বার্সেলোনা’, ‘ইউনিভার্সিটি অফ সেভিয়া’ ও ‘ইউনিভার্সিটি অফ আমেরিকা’।

দেশগুলোর প্রায় সবকটিতেই সহজে শিক্ষাঋণ ও নানা স্কলারশিপও পাওয়া যায়। তাই আপনার ইচ্ছা যদি হয় দেশের বাইরে উচ্চশিক্ষা নেওয়ার, তবে দেরি না করে আবেদন করুন এবং প্রস্তুতি নিন।