ক্যাম্পাস

স্কুল খুলছে না, রাস্তায় টেবিল পেতে পড়ছে আনিতা

দক্ষিণ ইতালির ১২ বছর বয়সী শিক্ষার্থী আনিতা লেকোভেলি। সে ও তার বন্ধু লিসা রোজলিয়াত্তি প্রতিদিন অনলাইন ক্লাসের সময় হলেই তুরিনে তাদের ক্যালভিনো স্কুলের সামনে চেয়ার-টেবিল পেতে পড়তে বসে যায়।

করোনাভাইরাস সংক্রমণের কারণে সারা বিশ্বের ন্যায় ইতালিতেও বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। দীর্ঘ দিন বাড়িতে বসে অনলাইন ক্লাস করে অতিষ্ট আনিতা ও কিছু শিক্ষার্থী এভাবেই রাস্তায় বসে অনলাইন ক্লাস করার মাধ্যমে স্কুল বন্ধ রাখার প্রতিবাদ জানাচ্ছে বলে খবর প্রকাশ করেছে সংবাদমাধ্যম এপি।

এপির কাছে ভিন্নধর্মী এই প্রতিবাদে অংশ নেয়া আনিতা লেকোভেলি বলে, ‘আমি জানি এটা পড়াশোনার করার জন্য উপযুক্ত জায়গা না। চারপাশের পথচারীরা হেঁটে যাওয়ার সময় অদ্ভুতভাবে আমাদের দিকে তাকিয়ে থাকে। কিন্তু এটি বাড়িতে থেকে ল্যাপটপে ক্লাস করার চাইতে ভালো। আমি আমার স্কুলকে খুব মিস করছি।’

আনিতা ক্যালভিনো স্কুলের সামনে এভাবে পড়াশোনা শুরু করার পর তার সাথে আরও ছেলেমেয়ে এসে যোগ দেয়।

ইতালির শিক্ষামন্ত্রী লুসিয়া এঞ্জোলিনাও আনিতার এই প্রতিবাদকে গুরুত্বের সাথে নিয়েছেন। কিছুদিন আগে এভাবে ক্লাস করার সময় আনিতা তার পেছনে ‘স্কুলে ক্লাস করা আমাদের অধিকার’ লেখা একটি পোস্টার রাখে। তার সেই ছবি বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়লে ইতালির শিক্ষামন্ত্রী আনিতাকে ডেকে নেন।

আনিতা বলে, ‘শিক্ষামন্ত্রী আমাকে ডেকেছিলেন। তিনি আমাকে ধন্যবাদ জানিয়েছিলেন। কারণ, আমার প্রতিবাদটি তার পছন্দ হয়েছিল। তিনি স্কুল খুলে দেওয়ার জন্য সাধ্যমতো চেষ্টা করবেন বলে আমাকে কথা দিয়েছেন।’