ক্যাম্পাস

হাইকিংয়ে ১১ জনকে টপকে মাসফিকুলের রেকর্ড 

পায়ে হেঁটে দ্রুততম সময়ে পুরো বাংলাদেশ পরিভ্রমণের রেকর্ড গড়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাসফিকুল হাসান টনি। ‘হাইকিং ফোর্স বাংলাদেশ’ নামক সংগঠনের উদ্যোগে আয়োজিত এই সলো ক্রস কান্ট্রি অভিযানে অংশ নেন তিনি।

গত ৫ নভেম্বর তেতুলিয়ার বাংলাবান্ধা জিরো পয়েন্ট থেকে এই পদযাত্রা শুরু করেন মাসফিকুল। ২০তম দিনে আজ মঙ্গলবার (২৪ নভেম্বর) তিনি এই অভিযান শেষ করেন।  

জানা যায়, এ পর্যন্ত সর্বমোট ১১ জন হাইকার এই অভিযান সম্পন্ন করেছেন। ১২তম ব্যক্তি হিসেবে তিনি সর্বশেষ এই কৃতিত্বের দাবিদার। একই সঙ্গে সর্বনিম্ন ২০ দিনে অভিযান শেষ করারও গৌরব অর্জন করেছেন তিনি। এর আগে ২০১৫ সালে হাইকার শাহাদত হোসেন সর্বনিম্ন ২১ দিনে এই অভিযান শেষ করেন।

মাসফিকুল বলেন, ‘আমি সম্পূর্ণ বাংলাদেশ পায়ে হেঁটে ভ্রমণ করেছি, অনেক মানুষের সঙ্গে পরিচিত হয়েছি, জনসংযোগ করেছি, এই অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো না। আমার এই পদযাত্রা শেষ হলেও সত্যিকারের হাইকার হওয়ার পদযাত্রা এখনো শেষ হয়নি। এর মধ্য দিয়ে আমি আমার লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছি। ’ 

তিনি আরও বলেন, ‘আমরা সবসময় চেষ্টা করি জনকল্যাণমূলক প্রতিপাদ্যকে কেন্দ্র করে এই পদযাত্রা আয়োজন করতে। যাতে তা সমাজ, মানুষ ও দেশের উপকারে আসে। দেশে শুধু শিক্ষার হার বাড়লেই চলবে না, মানবিক মূল্যবোধ জাগ্রত করতে হবে। যাতে সমাজ সভ্য হয়ে ওঠে। যাত্রাকালীন যেমন উন্নয়ন দেখছি, আবার অবহেলাও দেখছি।’

এ সময় তিনি দেশের সব অঞ্চলের সড়ক উন্নয়নেরও জোর দাবি জানান।

উল্লেখ্য, মাসফিকুল হাসান জগন্নাথ বিশ্বদ্যিালয়ের নাট্যকলা বিভাগে পড়ছেন। তিনি ২০১৬-১৭ বর্ষের শিক্ষার্থী।

জবি/মাহি