ক্যাম্পাস

র‍্যাংকিংয়ে এগিয়ে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়

যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কিউএস (কোয়াককোয়ারেল সাইমন্ডস) এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২১-এ স্থান পেয়েছে বাংলাদেশের ১১ বিশ্ববিদ্যালয়। সেগুলোর মাঝে এগিয়ে আছে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। র‍্যাংকিংয়ে স্থান পাওয়া ১১ বিশ্ববিদ্যালয়ের আটটিই বেসরকারি।

আঞ্চলিক এই র‍্যাংকিংয়ে সবার আগে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এর অবস্থান ১৩৪তম। এই তালিকায় সেরা ১০০ তে নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়।

র‍্যাংকিংয়ে দ্বিতীয় অবস্থানে থাকা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অবস্থান ১৯৯তম। আর তৃতীয় অবস্থানে থাকা দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) ২২৮তম।

তালিকায় চতুর্থ অবস্থানে আছে ব্র্যাক ইউনিভার্সিটি। যার অবস্থান ২৭১-২৮০ তম। আর পঞ্চম অবস্থানে থাকা ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) অবস্থান ৩৫১-৪০০ তম। এর পরে আছে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)। এর অবস্থান ৪০১-৪৫০তম। একই অবস্থানে রয়েছে ইস্ট ওয়েস্ট ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিও।

এছাড়া অন্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) র‍্যাংকিংয়ে ৪৫১-৫০০তম, আহছানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ৫৫১-৬০০তম ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এআইইউবি) ৫৫১-৬০০তম স্থান পেয়েছে।

কিউএস প্রতি বছর মোট ১১টি আন্তর্জাতিক মানদণ্ডের ভিত্তিতে সারা পৃথিবীর বিশ্ববিদ্যালয়গুলোর বার্ষিক র‍্যাংকিং প্রকাশ করে থাকে। ১১টি মানদণ্ডের মধ্যে রয়েছে— প্রাতিষ্ঠানিক সাফল্য, কর্মকর্তা-কর্মচারীদের সাফল্য, শিক্ষক ও শিক্ষার্থীদের সাফল্য, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক, গবেষণা প্রবন্ধের সাইটেশন, পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক-কর্মকর্তাদের সংখ্যা, আন্তর্জাতিক শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপাত, আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষার্থী বিনিময়ের হার।

এশিয়ার সেরা ইউনিভার্সিটিগুলোর মধ্যে প্রথম স্থানে রয়েছে সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি। বুধবার (২৫ নভেম্বর) কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং তাদের ওয়েবসাইটে এই তথ্য প্রকাশ করে।