ক্যাম্পাস

উচ্চশিক্ষার উর্বরভূমি স্পেন

পশ্চিম ইউরোপের আইবেরীয় উপদ্বীপে অবস্থিত স্পেনের শিক্ষার মান খুবই উন্নত। সেখানকার ডিগ্রি আন্তর্জাতিকভাবে স্বীকৃত। স্পেনে অনেক বিশ্ববিদ্যালয় রয়েছে যেগুলো র‍্যাংকিংয়ে অনেক এগিয়ে। ইউরোপে উচ্চশিক্ষার অন্যতম উর্বরভূমি এই স্পেন।

দেশটির শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সাধারণত স্প্যানিশ ভাষায় পড়াশোনা করানো হয়। সারা স্পেনের কিছু প্রতিষ্ঠানে ইংরেজি মাধ্যমে পড়াশোনা করা যায়। তাই স্পেনে উচ্চশিক্ষায় আগ্রহী হলে স্প্যানিশ ভাষার উপর ভালো দক্ষতা অর্জন করতে হয়। যাদের মাতৃভাষা স্প্যানিশ নয় তাদের সাধারণত স্প্যানিশে বি১/বি২ লেভেল সম্পন্ন করতে হয় স্নাতক আর স্নাতকোত্তর কোর্সে পড়াশোনা করার জন্য।

স্প্যানিশ বিশ্বের প্রায় ২৮টি দেশের মাতৃ ভাষা। স্পেনের প্রায় তিন-চতুর্থাংশ লোকের মাতৃভাষা স্প্যানিশ, যা স্পেনের সরকারি ভাষা। বাংলাদেশে স্প্যানিশ ভাষা শিক্ষার জন্য কিছু ইন্সটিটিউট রয়েছে। বিশেষ করে আধুনিক ভাষা ইন্সিটিউট। যেমন, ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্রাক ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটিতে স্প্যানিশ ভাষা শেখা যায়।

স্পেনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ডিপ্লোমা, স্নাতক, স্নাতকোত্তর ও গবেষণামূলক কোর্সে ভর্তির আবেদন বছরের বিভিন্ন সময় গ্রহণ করা হয়। স্পেনে সাধারণত প্রতিবছর অক্টোবর থেকে শিক্ষাবছর শুরু হয়। তাই প্রতিবছর অক্টোবরের আগেই বিভিন্ন কোর্সে ভর্তির আবেদন গ্রহণ করা হয়। ভর্তির আবেদনের সময় মোটামুটি সব বিশ্ববিদ্যালয়ে একই সময়ে শুরু হয়।

স্নাতক কোর্সে স্পেনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ১২ বছরের শিক্ষা সনদ থাকতে হয়। থাকতে হয় কোর্সটিতে যে ভাষায় শিক্ষাদান করা হবে সেই ভাষার দক্ষতার সার্টিফিকেট।

স্নাতকোত্তর কোর্সে স্পেনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ১৬ বছরের শিক্ষা সনদ থাকতে হয়। থাকতে হয় কোর্সটিতে যে ভাষায় শিক্ষাদান করা হবে সেই ভাষার দক্ষতার সার্টিফিকেট। ডক্টরেট বা গবেষণা প্রোগ্রামে ভর্তির জন্য ১৬ বছরের শিক্ষা সনদ থাকতে হয়। তবে যেই বিষয়ের উপর ডক্টরেট বা গবেষণা করা হবে সেই ক্ষেত্রে স্নাতকোত্তর কোর্সে কোর্স ফাইনাল ওয়ার্ক হিসাবে থিসিস থাকলে ভাল হয়।

স্পেনে বিশ্ববিদ্যালয় বা কোর্সভেদে টিউশন ফি ভিন্ন হয়ে থাকে। এখানে সাধারণত প্রতি ক্রেডিট হিসাবে টিউশন ফি ধরা হয়। ১ ক্রেডিট টিউশন ফি নন-ইউরোপিয়ান ছাত্রছাত্রীদের ক্ষেত্রে ৫৫-৮০ ইউরো আর স্থানীয় ও ইউরোপিয়ান ছাত্রছাত্রীদের জন্য ৩০-৫৫ ইউরোর মধ্যে। তবে কিছু কিছু প্রোগ্রাম বা কোর্স বা বিশ্ববিদ্যালয়ভেদে টিউশন ফি আরও কম-বেশি হতে পারে।

স্পেনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কিছু নিজস্ব আর্থিক অনুদান থাকে যা বিভিন্ন কোর্সে ছাত্রছাত্রীদের আর্থিক অনুদান হিসাবে দেওয়া হয় পড়াশোনা চালিয়ে নেওয়ার জন্য। বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে এই সংক্রান্ত তথ্য দেওয়া থাকে। নিচে কিছু লিংক দেওয়া হল যা আর্থিক অনুদান পেতে সহায়তা করবে।

স্পেনের আইন অনুযায়ী বিদেশি শিক্ষার্থীরা সপ্তাহে সর্বোচ্চ ২০ ঘণ্টা কাজ করতে পারেন। কিন্তু কাজ করে টিউশন ফি ও নিজের খরচ চালানো সম্ভব নয়। স্পেনে ৩বছর থাকার পর অস্থায়ী ‘রেসিডেন্ট পারমিট’ এর জন্য আবেদন করা যায় কিছু শর্তপূরণ সাপেক্ষে। স্পেনে থাকা-খাওয়া বাবদ মাসিক খরচ প্রায় ৪০০-৫০০ ইউরো। তবে, এটা নির্ভর করে শহর ও ব্যক্তির ওপর।