ক্যাম্পাস

ভ্যাকসিনে আশা দেখছেন বিদেশে উচ্চশিক্ষা প্রত্যাশীরা

ভ্যাকসিন আসার সংবাদে নতুন করে আশার আলো দেখছেন বিদেশে উচ্চশিক্ষা প্রত্যাশীরা। উচ্চশিক্ষা নিতে আগ্রহী ২১ ভাগ শিক্ষার্থী তাদের বিদেশে পড়তে যাওয়ার পরিকল্পনা নতুন করে সাজাচ্ছে বলে এক জরিপে উঠে এসেছে। জরিপটি করেছে উচ্চশিক্ষা সংস্থা, কোয়াকুয়ারেলি সাইমন্ডস (কিউএস)।

এই জরিপটি চীন, ভারত, পাকিস্তান, ইংল্যান্ড ও আমেরিকার ৮৮৭ জন শিক্ষার্থীর ওপর করা হয়েছে। উচ্চশিক্ষা খাতের ব্যবসার জন্য এটি বেশ ভালো সম্ভাবনা বলে উল্লেখ করেছে ব্যবসাভিত্তিক ওয়েব পোর্টাল বিজনেস বিকজ। ওয়েব পোর্টালটি বলছে, প্রত্যেকটি উচশিক্ষা প্রতিষ্ঠান তখনই পূর্ণাঙ্গ হয় যখন সেখানে সারা বিশ্বের শিক্ষার্থীরা পড়তে আসে।

তিনটি সম্ভাব্য করোনভাইরাস ভ্যাকসিনের সংবাদ ও যুক্তরাজ্যের ফাইজার ও বায়োএনটেক ভ্যাকসিনের ব্যবহার অনুমোদনের ফলে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভ্রমণের নিরাপদ পরিবেশ তৈরি হচ্ছে বলে খবর বিজনেস বিকজের।

জরিপকারী সংস্থা কিউএসের ব্যবস্থাপনা পরিচালক জেসিকা টার্নার জানান, বর্তমানে আন্তর্জাতিক শিক্ষার্থীদের একটি উল্লেখযোগ্য সংখ্যা শিক্ষাদান ও ভ্রমণ বন্ধ থাকার কারণে এবছর তাদের পছন্দের গন্তব্যগুলোতে যেতে পারেনি।

ভ্যাকসিনের সংবাদ আন্তর্জাতিক শিক্ষার্থীদের বিদেশে পড়াশোনা করার পরিকল্পনা নতুন করে করতে উত্সাহিত করছে। তবে সম্ভবত, উচ্চতর শিক্ষাকে কোভিডের আগের মতো স্বাভাবিকতায় ফিরিয়ে আনার জন্য একটি গণ টিকাপ্রদান কার্যক্রম চালাতে হতে পারে।