ক্যাম্পাস

বিদেশে সন্তান পাঠাতে সতর্ক চীনা মা-বাবারা

করোনা মহামারিতে বিপর্যস্ত পুরো বিশ্ব। এখন পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ চিকিৎসায় কার্যকর কোনো ওষুধ বা টিকা পাওয়া যায়নি। এমতাবস্থায় চীনা মা-বাবারা তাদের সন্তানদের পড়াশোনার জন্য বিদেশে পাঠাতে সতর্কতা অবলম্বন করছেন। অনেকে বিকল্প হিসেবে চীনের আন্তর্জাতিক স্কুলগুলোকে পছন্দের তালিকায় রাখছেন বলে জানিয়েছে বেইজিংয়ের একটি সংস্থা।

চীনের নিউ স্কুল ইনসাইট (এনএসআই) প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী উ ইউই বলেছেন, ‘মা-বাবা সর্বদা সন্তানের নিরাপত্তাকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দেন, তারপর শতভাগ নিরাপত্তা নিশ্চত হয়ে তাদের সন্তানদের কোনো প্রতিষ্ঠানে পাঠান। প্রাচ্য থেকে পাশ্চাত্যের দেশগুলোতে করোনা এখনো দ্রুত ক্রমবর্ধমান। তাই সেসব দেশে সন্তানদের পড়াশোনার জন্য পাঠানোর কোনো উপায় নেই।’ 

চীনের যেসব আন্তর্জাতিক স্কুল বিদেশফেরত শিক্ষার্থীদের আন্তর্জাতিক পদ্ধতির সঙ্গে মিল রেখে পাঠদানের সুযোগ দিচ্ছে, সেসব প্রতিষ্ঠান চাইনিজদের কাছে পছন্দের তালিকায় বেশি অগ্রাধিকার পাচ্ছে বলে জানিয়েছেন চীন-যুক্তরাজ্যের বিনিয়োগ প্ল্যাটফর্ম লন্ডনকে ডটকমের প্রতিষ্ঠাতা ফু শিপেং।

এনএসআই সূত্রে জানা যায়, চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত চীনের ৯০৭টি আন্তর্জাতিক স্কুল সে দেশের শিক্ষা কর্তৃপক্ষের কাছ থেকে নিবন্ধন নিয়েছিল, যার মধ্যে ১১৩টি প্রতিষ্ঠান শুধু বিদেশফেরত শিক্ষার্থীদের পাঠদান করছে।

এনএসআই জানিয়েছে, চলতি বছরের প্রথম ৯ মাসে চীনে ৫৩টি ‘প্রি-ইউনিভার্সিটি আন্তর্জাতিক স্কুল’ চালু করা হয়েছে, এর মধ্যে পাঁচটি বিদেশি পাসপোর্টধারীদের টার্গেট করে।

শেনজেনের হ্যারো ইন্টারন্যাশনাল স্কুল, জিয়ামেনের চিওয়ে রেপটন স্কুল, দংগুয়ান ও শিজিয়াজুয়াংয়ের সেন্ট বিজ স্কুল ও চাংশার কোগডেল ক্র্যানলিঘ স্কুলসহ চীনের বেশকিছু নতুন স্কুল ব্রিটিশ ব্র্যান্ডের সঙ্গে সংযুক্ত হয়েছে।

ঢাকা/মাহি