ক্যাম্পাস

অনলাইনে প্রি-বোর্ড পরীক্ষার প্রস্তুতি

ফেব্রুয়ারির পরে বোর্ড পরীক্ষাগুলো অনুষ্ঠিত হওয়ার পূর্বে ভারতের বেশিরভাগ বিদ্যালয়ে অনলাইনে প্রি-বোর্ড পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেখানকার প্রতিটি স্কুলই ছাত্র-ছাত্রীদের মানসিকতা ও প্রস্তুতির উপর ভিত্তি করে কলাকৌশল নির্ধারণ করছে।

দেশটির প্রসিদ্ধ স্কুলগুলোর প্রধানশিক্ষকরা বলেছেন, আমাদের শিক্ষার্থীরা খুব সুন্দরভাবে অনলাইনে ক্লাস করছে ও তারা মানসিকভাবে অনলাইনে পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তত হয়েছে। ইতোমধ্যে দিল্লির স্থানীয় সরকার একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ট্যাব ডিভাইস দিয়েছে।

আবার সেখানকার অনেক শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনে পরীক্ষা নেওয়ার জন্য মাইক্রোসফট টিমের সহায়তা গ্রহণ করছে ও পরীক্ষার কেন্দ্রগুলোকে নকলমুক্ত এবং নিরাপত্তা বাড়াতে উন্নতমানের ক্যামেরা সংযুক্ত করছে।

কিন্তু দিল্লি পাবলিক স্কুল অনালাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে দ্বিমত পোষণ করেছে। কারণ, গ্রামেগঞ্জে দ্রুত গতিসম্পন্ন ইন্টারনেট সংযোগ নেই ও তার সাথে আছে বিদ্যুৎ বিভ্রাটের সমস্যা। তারা মনে করছে যে যতই নিরাপত্তা দেওয়া হোক না কেন, অনলাইনে কারচুপিমুক্ত পরীক্ষা নেওয়া সম্ভব না। 

এছাড়াও তারা বলছে, সারাবছর শিক্ষার্থীরা একটিও প্র্যাক্টিক্যাল ক্লাস করেনি, যেটি তাদের জন্য অনেক বৃহৎ সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে ও তাদের মেধা বিকাশের বাঁধা হয়ে দাঁড়াতে পারে।

স্কুলটি চাচ্ছে আর সুদৃঢ় পরিকল্পনা ও প্রস্ততি এবং প্র্যাক্টিক্যাল ক্লাস বাস্তবায়নের পর অনলাইন পরীক্ষা নেওয়া হোক। 

তবে, অনলাইনে বোর্ড পরীক্ষা নেওয়ার ব্যাপারে ভারতে এখনো কোনো সুদৃঢ় সিদ্ধান্ত নেওয়া হয়নি।

ঢাকা/মাহি