ক্যাম্পাস

মেডিসিন বিষয়ে পড়াশোনায় যে সুযোগ দিচ্ছে নিউজিল্যান্ড 

বর্তমানে শিক্ষার্থীদের মধ্যে মেডিসিন নিয়ে পড়াশোনা করা একটি জনপ্রিয় বিষয় হয়ে উঠেছে। আর এই বিষয়ে নিউজিল্যান্ড বিদেশি শিক্ষার্থীদের দিচ্ছে চমৎকার সব সুযোগ-সুবিধা। 

নিউজিল্যান্ডের ওটাগো ও অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ে মেডিসিন বিষয়ে অনেকগুলো কোর্সের পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে। এছাড়া মেডিসিন ও সার্জারির উপর ব্যাচেলর ডিগ্রির চমৎকার ব্যবস্থা রয়েছে। আরও রয়েছে বায়ো-মেডিসিন বিষয়ে পড়াশোনার সু্যোগ।

যেসব আন্তর্জাতিক শিক্ষার্থীরা মেডিসিন বিষয়ে পড়াশোনা করতে ইচ্ছুক, তাদের প্রতিবছর জুন মাসের মধ্যে রেজিস্ট্রেশন ফরম পূরণ করে, জুলাই মাসে আন্ডারগ্র্যাজুয়েট মেডিসিন ও হেল্থ সায়েন্স পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হতে হয়।

পরীক্ষাগুলো মূলত মানসিক দক্ষতা, যোগাযোগ দক্ষতা ও বিজ্ঞান বিষয়ের উপর হয়ে থাকে। এছাড়া ইংরেজি ভাষায় পারদর্শী হতে হবে। সেখানে মেডিসিন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে পড়াশোনা করতে যাওয়ার ক্ষেত্রে আইইএলটিএস (IELTS) পরীক্ষায় ন্যূনতম ৭.৫ পেতে হবে।

নিউজিল্যান্ডে মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে স্নাতক সম্পন্ন করতে যেকোনো বিষয়ে মোট ৬ বছর সময় লাগে। শিক্ষার্থীরা তৃতীয় শিক্ষা বর্ষ থেকে হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের দেখাশোনা করার সুযোগ পেয়ে থাকেন।

সেখানে মেডিসিন বিষয়ে পঞ্চম বছরে ও ষষ্ঠ বছরে দুটি চূড়ান্ত পরীক্ষা হয়। মেধাবী শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষায় ভালো ফলাফল করলে (27000 NZD), যা বাংলাদেশি টাকায় প্রায় ১৬ লাখ ৪২ হাজার টাকা বৃত্তি দেওয়া হয়।

যেসব শিক্ষার্থীরা নিউজিল্যান্ডে মেডিসিন বিষয়ে পড়াশোনা করতে ইচ্ছুক, তারা সম্পূর্ণ তথ্যের জন্য আইইসি অ্যাব্রোড টুডের (IEC Abroad Today) সঙ্গে যোগাযোগ করতে পারেন।

ঢাকা/মাহি