ক্যাম্পাস

জার্মানি আমার জন্য গুরত্বপূর্ণ আকর্ষণ ছিল 

আমি অদিতি গোসাভি ২০১৪ সালে জার্মানিতে পড়ালেখার জন্য যাই। সেখানকার নিখুঁত শিক্ষাব্যবস্থা ও সংস্কৃতি আন্তর্জাতিক শিক্ষার্থীদের আকর্ষণ করে। উদ্ভাবনী ধারণা ও সুযোগ-সুবিধার জন্য জার্মানি সারাবিশ্বের মধ্যে বহুল পরিচিত।

জার্মানিতে ২০১৭-২০২০ সালের মধ্যে প্রায় ৩ লাখ ৫০ হাজার আন্তর্জাতিক শিক্ষার্থী অধ্যয়নের জন্য আসে। বর্তমানে জার্মানির লোকসংখ্যার প্রায় ১৩ শতাংশ হচ্ছে আন্তর্জাতিক শিক্ষার্থী। প্রতিবছরই প্রায় ১৭ হাজার ৫০০ জন শিক্ষার্থী ভারত থেকে জার্মানিতে পড়ালেখার জন্য আসে।

জার্মান সরকার আন্তর্জাতিক শিক্ষার্থীদের গুণগত শিক্ষা ও পেশাগত সুযোগ-সুবিধা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে থাকে। তার পাশাপাশি কম শিক্ষাখরচ ও শিক্ষাখরচ বিহীন পড়ালেখার জন্য জার্মানি বহুল পরিচিত একটি দেশ।

উচ্চশিক্ষায় অধ্যয়নের জন্য ইউরোপের ৩০টি দেশের মধ্যে জার্মানি অন্যতম। সারাবিশ্বের র্যাংঙ্কিং বিশ্ববিদ্যালয়গুলোর ৪৭টি বিশ্ববিদ্যালয় আছে জার্মানিতে। এইসব শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে উন্নত মানের শিক্ষা ফ্রিতে দেয় দেশটি। ওই দেশে অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্যে বেকারত্বের হার খুবই কম। পড়ালেখার পাশাপাশি পার্টটাইম চাকরি করার স্বাধীনতা এখানে আছে।

উচ্চশিক্ষার সঙ্গে উচ্চ প্রযুক্তির দেশ হিসেবে জার্মানি আমার জন্য একটি গুরত্বপূর্ণ আকর্ষণ ছিল। এখানে অধ্যয়নের মাধ্যমে ইউরোপের অনেক স্বনামধন্য প্রতিষ্ঠানে চাকরি পাওয়া সহজ হয়ে যায়, যা যেকোনো আন্তর্জাতিক শিক্ষার্থীর কর্মজীবনের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

প্রতিবছর ভারত থেকে প্রায় ৮০ শতাংশেরও বেশি শিক্ষার্থী এখানে ইঞ্জিনিয়ারিং, প্রাকৃতিক বিজ্ঞান ও গণিত বিষয়ে অধ্যয়নের জন্য আসে। এসব বিষয়ে খুবই উন্নত মানের ও নিখুঁত পড়ালেখা জার্মানিতে হয়। এছাড়াও গণস্বাস্থ্য ও ল্যান্ড ম্যানেজমেন্ট বিষয়েও অধ্যয়নের সুবিধা রয়েছে। জার্মানিতে মেধাবীদের আকর্ষণীয় বৃত্তি দেওয়া হয়।

আন্তর্জাতিক শিক্ষার্থীরা জার্মানিতে ইংরেজি ভাষার কোর্সগুলোতে খুব সহজেই ভর্তি হতে পারে। ভাষাগত সমস্যা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে হয় না, তবে জার্মান ভাষা শেখা খুবই গুরুত্বপূর্ণ। কারণ, চলাচলের ক্ষেত্রে সেখানকার স্থানীয় ভাষা জেনে রাখার কোনো বিকল্প নেই।

লেখক: শিক্ষার্থী, দাদ ফাউন্ডেশন, জার্মানি।